Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩

বন্দে ভারত ট্রেনে এবার স্লিপার কোচ, চলছে কোচ তৈরির কাজ

 

Sleeper-coach-in-Vande-Bharat-train

সমকালীন প্রতিবেদন : ভারতের অন্যতম দ্রুতগতির আধুনিকতম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। মূলত জাপানের দ্রুতগতি সম্পন্ন ট্রেন দেখেই প্রধানমন্ত্রী বন্দে ভারত ট্রেনের ভাবনা ‌মাথায় আনেন। তারপর সারা ভারত জুড়ে চালু হয় বন্দে ভারত এক্সপ্রেস। 

তবে এতদিন পর্যন্ত বন্দে ভারতে ছিল শুধু বসার ব্যবস্থা। কিন্তু ভারতীয় রেল এবার আনতে চলেছে বন্দে ভারত স্লিপার ক্লাস। নতুন সাজে আসছে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। 

ভারতীয় রেলের তরফে এক বড়সড় ঘোষণায় জানানো হয়েছে, বন্দে ভারত ট্রেন এবার স্লিপার ভার্সান নিয়ে আসছে। ফলে আগে যেখানে বন্দে ভারতে শুধুমাত্র বসার বন্দোবস্ত ছিল চেয়ার-কার হিসাবে, এবার সেখানে স্লিপার ট্রেন হিসাবেও আত্মপ্রকাশ করতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস। এমন ঘোষণায় স্বাভাবিকভাবেই খুবই উল্লোসিত যাত্রীরা। এবার অনেক দূরপাল্লার ক্ষেত্রেও চালু হবে এই দ্রুতগতির ট্রেন।

যতদূর জানা যাচ্ছে, ২০২৪ সালের মার্চেই আসতে চলেছে এই স্লিপার ক্লাস ট্রেন। ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার বিজি মালিয়া সম্প্রতি জানিয়েছেন, চলতি অর্থবর্ষেই বন্দে ভারতের স্লিপার কোচ আসছে। 

তিনি জানিয়েছেন, এই স্লিপার কোচ সমৃদ্ধ প্রথম ট্রেনটি তৈরি হচ্ছে, আর তা আসতে চলেছে ২০২৪ মার্চে। আমরা এই অর্থবর্ষের মধ্যেই বন্দে ভারতের স্লিপার কোচ চালু করব।’ এটা ভারতীয় রেলের একটা বিরাট পদক্ষেপ বলা যেতে পারে। 

এই হাইস্পিড ট্রেনের দৌলতে কম সময়ে বহু দূরের গন্তব্যে যাত্রীদের রাতারাতি পৌঁছে দিচ্ছে ভারতীয় রেল। বর্তমানে ভারতে ৫০ টি বন্দে ভারত ট্রেন চালু রয়েছে। তারমধ্যে ৩ টি রয়েছে বাংলায়। আর পশ্চিমবঙ্গ তার চতুর্থ বন্দে ভারত ট্রেন পেতে চলেছে খুব শিগগিরিই। পাটনা ও হাওড়ার মধ্যে এই চতুর্থ ট্রেন চলবে বলে খবর।   

ভারতীয় রেলের একটি মাইলস্টোন এই বন্দে ভারত এক্সপ্রেস। ২০১৯ সালের ১৫ ফেব্রুয়ারি প্রথমবার বন্দে ভারত ট্রেন চালু হয় ভারতে। সেদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেই ট্রেনের সূচনা করেন। ভারতের প্রথম বন্দে ভারত ট্রেন চালু হয় দিল্লি থেকে বারাণসী পর্যন্ত। 

উল্লেখ্য, এই ট্রেনগুলি চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি হয়। বন্দে ভারত ট্রেনের স্লিপার কোচও তৈরি হচ্ছে এই ফ্যাক্টরিতে। এখন অপেক্ষা, বন্দে ভারত ট্রেনের স্লিপার ক্লাস কবে থেকে পথ চলা শুরু করে তার জন্য।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন