Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩

পোস্ট অফিসের সেভিংস স্কিমে মিলছে বিশাল অঙ্কের সুদ

Post-Office-Savings-Scheme

সমকালীন প্রতিবেদন : কর্মকালের রোজগার থেকে কিছুটা সরিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই উদ্যোগী হন। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। কারণ, কয়েকবছর আগে পর্যন্ত দেশজুড়ে 'চিট ফান্ড কাণ্ডের' রমরমা ছিল। 

এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষ এখনও ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। 

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ, পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিতভাবে ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ। 

এই প্রতিবেদনে আপনাদের জানাবো পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম সম্পর্কে। ভারতীয় ডাকবিভাগের এই স্কিমটিতে যেকোনও ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারবেন। প্রাপ্তবয়স্ক থেকে বৃদ্ধ এমনকি অপ্রাপ্তবয়স্ক সহ কোনো ট্রাস্টের নামেও বিনিয়োগ করা যায়। আর এই স্কিমের সবথেকে বড় সুবিধা হল এই স্কিমে বিনিয়োগ করলে আয়কর ছাড় পাওয়া যায়। 

ভারতীয় আয়কর আইনের ৮০ (‌সি)‌‌ ধারা অনুযায়ী এই স্কিমে দেড় লক্ষ টাকা পর্যম্ত বিনিয়োগে দিতে হবে না কোনও আয়কর। এই কারণেই স্কিমটি জনপ্রিয় হতে চলেছে। 

এবার দেখুন কীভাবে মিলবে রিটার্নের টাকা। এই স্কিমে আপনি যদি ১ লক্ষ টাকা জমা করেন এবং সেটি ৫ বছরের জন্য বিনিয়োগ করেন, তাহলে সেক্ষেত্রে আপনি মোট ৪৪,৯০৩ টাকা সুদ পাবেন। আর, এই স্কিমে ৫ বছরের জন্য আপনি যদি ৩ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে সেক্ষেত্রে ১.৩৪ লক্ষ টাকা সুদ পাওয়া যাবে। 

বিনিয়োগের পরিমান বাড়িয়ে একই সময়কালের জন্য এই স্কিমে আপনি যদি ২০ লক্ষ টাকা বিনিয়োগ করেন, সেক্ষেত্রে সুদ বাবদ আপনি পাবেন ৮.৯৮ লক্ষ টাকা। অর্থাৎ এক্ষেত্রে ৫ বছরে সুদ এবং আসল সহ আপনার হাতে আসবে ২৮.৯৮ লক্ষ টাকা। 








‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন