Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩

এবার থেকে প্রতি বছর কেওয়াইসি আপডেট করতেই হবে, নির্দেশ রিজার্ভ ব্যাঙ্কের

 

KYC-update

সমকালীন প্রতিবেদন : আরবিআই KYC নিয়ে এমন এক পদক্ষেপ নিয়েছে, যা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া আসছে গোটা ভারতবর্ষ থেকে। কেউ কেউ মনে করছেন, এতে যেমন ঝামেলা বাড়বে। তেমনি আবার অপরদিকে অনেকে আছেন, যাদের মতে এতে আসলে গ্রাহকদের সুরক্ষাই বাড়বে।

প্রতি বছর KYC আপডেট এখন বাধ্যতামূলক। কিন্তু নানা কারণে গ্রাহকেরা সব সময় ব্যাংকে যেতে পারেন না। এই অবস্থায় ডিজিটাল ইন্ডিয়ার অংশ হিসেবেই এবার থেকে KYC আপডেট বাড়িতে বসেই করা যাবে। 

তবে, অনলাইনে KYC তাঁরাই করতে পারবেন, যাঁদের বৈধ ডকুমেন্ট ব্যাঙ্কের কাছে রয়েছে এবং ঠিকানা পরিবর্তন হয়নি। এমন কি কারোর যদি নামের কোনো পরিবর্তন হয়, সেক্ষেত্রেও তাঁকে ব্যাংকে গিয়ে ডকুমেন্ট জমা দিতে হবে। 

২০২৩ সালের ৫ জানুয়ারি রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি সার্কুলারে ঘোষণা করে যে, KYC তথ্যে যদি কোনও পরিবর্তন করা না হয়, তাহলে নাগরিকরা তাঁদের ইমেল অ্যাড্রেস, রেজিস্টার্ড মোবাইল নম্বর, এটিএম বা অন্যান্য ডিজিটাল চ্যানেলের মাধ্যমে সেল্ফ-ডিক্ল্যারেশন সাবমিট করতে পারেন। যদিও বাস্তবে এই প্রক্রিয়া চালু হতে কিছুটা দেরি হলো।

RBI তাদের নোটিশ জানিয়েছে যে, কিভাবে on line KYC সাবমিট করা যাবে। তারা জানিয়েছে-

১) প্রথমেই আপনাকে যেতে হবে ব্যাঙ্কের অনলাইন পোর্টালে।

২) সেখান থেকে ‘KYC’ ট্যাব খুঁজে বের করুন এবং তাতে ক্লিক করুন।

৩) অন-স্ক্রিন নির্দেশবলী ফলো করুন এবং আপনার সমস্ত তথ্য সেখানে দিয়ে দিন। যার মধ্যে আপনার নাম, ঠিকানা এমনকি জন্ম তারিখও থাকবে।

৪) আধার, প্যান সহ অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলির স্ক্যান কপি আপলোড করে দিন। মনে রাখবেন, সরকারি আইডি কার্ডগুলির দুই সাইডই স্ক্যান করতে হবে।

৫) এবার সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার কাছে একটি সার্ভিস রিকোয়েস্ট নম্বর চলে আসবে। পরবর্তী বিষয়গুলি সম্পর্কে ব্যাঙ্ক আপনাকে আপডেট করে রাখবে SMS বা ইমেল ইত্যাদির মাধ্যমে।

তবে আপনার সাবমিশনে যদি ব্যাংক খুশি না হয়, সেক্ষেত্রে আপনাকে ডেকে পাঠাতে পারে ব্যাঙ্ক। অতএব, ব্যাঙ্কে নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত এবং চালু রাখতে এখন থেকে প্রত্যেক গ্রাহককে এই নিয়ম মেনে চলতে হবে।





‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন