Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩

পৃথিবী জুড়ে ভারতীয় শহরগুলির নামে একাধিক জায়গা

Indian-cities-around-the-world

সমকালীন প্রতিবেদন : ‌ভারতকে পৃথিবীর অন্যতম প্রাচীন সভ্যতা হিসেবে গণ্য করা হয়। আর্য সভ্যতার সময় থেকেই ভারতের উন্নতি এবং সংস্কৃতি ছড়িয়ে পড়েছে সব মহাদেশে। তাই বারংবার বিদেশি পর্যটকদের লেখায় উঠে এসেছে আমাদের দেশের বিভিন্ন রাজ্য, শহর এবং শাসকদের নাম। আর সেইসব কারণেই ভারতের নামও ছড়িয়ে গেছে গোটা বিশ্বে। 

কিন্তু সে নাহয় হল, ভারতের বর্তমান সব শহরের যমজ শহরও যে রয়েছে পৃথিবীর বিভিন্ন দেশে। যেভাবে দ্বিতীয় কলকাতা রয়েছে আমেরিকায়, দ্বিতীয় দিল্লি রয়েছে কানাডায়, বিহারের পাশাপাশি দ্বিতীয় পাটনা রয়েছে স্কটল্যান্ডের মতো ইউরোপীয় দেশে। এখানেই শেষ নয়, বিদেশের আরও অনেক শহরের নাম অবিকল ভারতের শহরগুলির মতোই। আসুন জেনে নিই সেসব শহরগুলিকে।

উত্তর আমেরিকা মহাদেশে অবস্থিত দেশ হল কানাডা। আর সেই দেশের ওন্টরিও রাজ্যে একটি শহর আছে, যার নাম হল ডেল-হাই। তবে ভারতের রাজধানী দিল্লিকে ভেঙে উচ্চারণ করলে কিন্তু এমনটাই শোনায়। তাই একথা বলা যায় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের শহর একই নাম এবং উচ্চারণও এক।

এবার দক্ষিণ ভারতের কোচি শহরের যমজ কিন্ত রয়েছে আমাদের মহাদেশেই। ভারতের কোচি হল এর্নাকুলাম এর রাজধানী। জাপানেও কোচি নামের একটি শহর রয়েছে, যা পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থান। এই দুটি শহরের মধ্যে নাম ছাড়াও আরো একটি বিষয়ে বিশেষ মিল রয়েছে। আর তা হ'ল সামুদ্রিক খাবারের প্রতি ভালোবাসা।

এখন এটা শুনলে অবাক হবেন যে, বিহারের রাজধানী পাটনা শহরেরও এক যমজ রয়েছে ইউরোপে। স্কটল্যান্ড দেশে রয়েছে বিশ্বের দ্বিতীয় পাটনা শহরটি। জানা গেছে, উইলিয়াম ফুলার্টন নামের এক বয়স্ক ব্যক্তি স্কটল্যান্ডে একটি গ্রাম প্রতিষ্ঠা করেন। তাঁর বাবা ইষ্ট ইন্ডিয়া কোম্পানিতে কর্মরত ছিলেন। সেই সময় উইলিয়াম ফুলার্টনও পাটনাতে থাকতেন। সেই থেকেই এই শহরের প্রতি তাঁর ভালোবাসা জন্মায়। আর তাই সেখানে তিনি তাঁর শহরের নাম পাটনা রাখেন।

তবে সবথেকে উল্লেখযোগ্য হল আমেরিকার বুকেই কিন্তু রয়েছে দ্বিতীয় কলকাতা শহর। আমেরিকার ক্যালকাটা শহরটি ১৮৭০ সালে একটি কয়লা শহর হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। যদিও এখন সেখানে খুব বেশি বাসিন্দা নেই। যেখানে পশ্চিমবঙ্গের কলকাতা এমন একটি শহর, যা অনন্য সুন্দর এবং সবকিছুকে একত্রিত করে।

তাই এসব তথ্য হাতড়ে দেখলে এই বিষয়টি স্পষ্ট হয় যে, ভারতের সংস্কৃতি কিন্তু বিস্তৃত রয়েছে গোটা পৃথিবী জুড়ে। ভারতবাসী হিসেবে এটা আমাদের প্রত্যেকের কাছেই গর্বের। 





‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন