Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩

জি ২০ সম্মেলনে গত কয়েক বছরে বিভিন্ন দেশের কত খরচ হয়েছে জানেন ?

 

Cost-of-G20-summit

সমকালীন প্রতিবেদন : শেষ হলো জি ২০ সম্মেলন। এ বছরের আয়োজক দেশ ভারত। ভারতের সভাপতিত্বে ৯ ‌এবং ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে হয়ে গেলো এই সামিট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে সফলভাবে এই সামিট শেষ হয়েছে বলে দাবি করা হয়েছে। এই সামিট থেকে ভারতের বাণিজ্যক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক লাভ হয়তো অনেক হয়েছে, কিন্তু খরচ হয়েছে বিস্তর। 

ভারতের ক্ষেত্রে প্রধান সমস্যা হলো সামিট শুরু হওয়ার আগে বাজেট যা ধরা হয়েছিল, তার থেকে অনেক বেশি খরচ হয়েছে। যদিও পূর্ণাঙ্গ হিসেব এখনও হাতে আসে নি। তবে গত ১০ বছরে খরচের হিসেবে অবশ্য প্রথম আছে চিন। 

যে খরচের তালিকা ইতিমধ্যে জানা গেছে, তা হলো -

*২০১৬ সাল -চিন - ২লাখ কোটি টাকা।

* ২০১৭ সাল - জার্মানি - ৭৮২ কোটি টাকা।

* ২০১৮ সাল - আর্জেন্টিনা -৯৩১ কোটি টাকা।

* ২০১৯ সাল - জাপান - ২৬৬০ কোটি টাকা।

*২০২২ সাল - ইন্দোনেশিয়া - ২৭৫ কোটি টাকা।

এই কয়েক বছরের খরচের হিসেবে চিন প্রথম। চীনের জি ২০ সম্মেলনের খরচ হয়েছিল অনেক। এবছর ভারতে আয়োজিত এই সামিট অত্যন্ত সফল হয়। অতিথি আপ্যায়নে ভারতের একটা নিজস্ব ঐতিহ্য আছে। তাই ভারত কোনওরকম ত্রুটি রাখে নি। 

জয়পুর থেকে আনা সোনার এবং রুপোর কাজ করা বাসনে অতিথিদের খাবার পরিবেশন করা হয়। ভারতের যে রাজ্যে যে খাবার খুবই বিখ্যাত, সেই রাজ্য থেকে সেই খাবার আনানো হয় অতিথিদের জন্য। 

দিল্লির সমস্ত পাঁচ তারা হোটেলে তাঁদের রাখার ব্যবস্থা করা হয়। প্রত্যেক অভ্যাগতকে প্রচুর উপহার দেওয়া হয়। সেই উপহারের তালিকায় যেমন আছে সুতির চাদর, তেমনি আছে দার্জিলিং এবং নীলগিরির চা।

কিন্তু শেষ পর্যন্ত এতো খরচ হবে, তা কিন্তু রাষ্ট্র নেতারা ভাবেন নি। শেষ পর্যন্ত খরচের যে সাময়িক হিসেব পেশ করেছে আয়োজক কমিটি, তাতে দেখা যাচ্ছে, জি ২০ সম্মেলনের জন্য এবারের বাজেটে ৯৯০ কোটি টাকার (১২০ মিলিয়ন মার্কিন ডলার) বেশি বরাদ্দ করেছিল কেন্দ্রীয় সরকার। 

আর দিল্লিতে যে দু'দিনের সম্মেলন হয়ে গেল, সেটার আগে দেশের রাজধানীতে বিভিন্ন কাজের জন্য ৪,১০০ কোটি টাকা খরচ করা হয়েছে। তবে এখনও পর্যন্ত চূড়ান্ত খরচের হিসাব হাতে আসে নি।‌‌



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন