Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩

রাশিয়ার চন্দ্রযান লুনা ২৫ এর খোঁজ মিললো, দাবি নাসার

 ‌

Finding-Luna-25

দেবাশীষ গোস্বামী : তবে কি খোঁজ পাওয়া গেল রাশিয়ার চন্দ্রযান লুনা ২৫ এর ?‌ আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা এমনটাই দাবি করছে। গত ১০ আগস্ট রাশিয়ার চন্দ্রযান লুনা ২৫ উৎক্ষেপন করে চাঁদের উদ্দেশ্যে। এই চন্দ্রযানটিরও ভারতে চন্দ্রযান ৩ এর মত চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ছিল। 

কিন্তু গত ২০ আগস্ট হঠাৎই এই রাশিয়ান মহাকাশযানটি চাঁদের কক্ষপথে ঘোরার সময় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেই সময় জানা গিয়েছিল যে, মহাকাশযানটির গতি নিয়ন্ত্রণ না করতে পারার ফলেই এই সমস্যা সৃষ্টি হয়েছে। সেই সময় রাশিয়ার মহাকাশ গবেষণা কেন্দ্র রসকসমস শুধু এই যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার খবরটাই জানিয়েছিল। 

কিন্তু তার অন্তিম পরিণতি কি হয়েছিল, সে বিষয়ে তারা আর কিছুই জানায়নি। এখন নাসা জানাচ্ছে যে, তারা চন্দ্রপৃষ্ঠে এই লুনা ২৫ এর ধ্বংসাবশেষ দেখতে পেয়েছে। এর অবস্থান হল চাঁদের দক্ষিণ মেরুর ৬১.৩৬০ দ্রাঘিমাংশে। 

অর্থাৎ রাশিয়ান চন্দ্রযান লুনা ২৫ এর যেখানে অবতরণ করার কথা ছিল, তার থেকে ৪০০ কিলোমিটার দূরে এর অবস্থান। নাসার একটি মহাকাশযান যার নাম এলআরও (Lunar Reconnaissance Orbitor)‌ ১৮ জুন, ২০০৯ সাল থেকে চাঁদের কক্ষপথে ঘুরে বেড়াচ্ছে, যার কাজই হলো বিভিন্ন জায়গার ছবি পাঠানো। 

লুনা ২৫ যেখানে ভেঙে পড়েছে বলে মনে করা হচ্ছে, সেখানকার আগের যে ছবি ছিল, যেটা জুন ২০২২ এ পাঠিয়েছিল, আর ২২ আগস্ট ২০২৩ এ যে ছবি পাঠিয়েছে, সেই ছবি দুটো বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে, নতুন ছবিটিতে একটি ১০ মিটার ব্যাসার্ধের গর্ত দেখা যাচ্ছে। 

নাসার বক্তব্য, এই ১০ মিটার ব্যাসার্ধের যে নতুন গর্তটি সৃষ্টি হয়েছে, এখানে রাশিয়ান মহাকাশযান লুনা ২৫ ভেঙে পড়েছে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত রাশিয়ার মহাকাশ গবেষণা কেন্দ্র রসকসমস এর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন