Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩

সরকারি স্বীকৃতির দাবি ইভেন্ট ফটোগ্রাফারদের

 ‌

Event-Photographer

সমকালীন প্রতিবেদন : ‌চিত্র সাংবাদিকদের সরকারি স্বীকৃতি থাকলেও ‌ইভেন্ট ফটোগ্রাফারদের কোনও সরকারি স্বীকৃতি নেই। আর তার ফলে এই পেশার সঙ্গে যুক্ত ব্যক্তিরা সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এবারে তাই তাঁরা সরকারি স্বীকৃতির দাবিতে সরব হলেন।

মঙ্গলবার উত্তর ২৪ পরগনা জেলা ফটোগ্রাফার্স অ্যাসোসিয়েশনের পঞ্চম প্রতিষ্ঠা দিবস ছিল। আর এই উপলক্ষ্যে সংগঠনের বনগাঁ ইউনিটের উদ্যোগে এদিন বনগাঁর নীলদর্পন হলে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে এই জেলার পাশাপাশি রাজ্যের বিভিন্ন প্রান্তের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপস্থিত ওয়েষ্টবেঙ্গল ফটোগ্রাফি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক পার্থসারথী চক্রবর্তী জানালেন, ফটোগ্রাফারদের দুটি ভাগ একটি ভাগে রয়েছেন প্রেস ফটোগ্রাফারেরা। অন্য অংশটি ইভেন্ট ফটোগ্রাফি। প্রেস ফটোগ্রাফারদের সরকারি স্বীকৃতি থাকলেও ইভেন্ট ফটোগ্রাফারদের সরকারি স্বীকৃতি নেই।

রাজ্য সম্পাদক আরও বলেন, ইভেন্ট ফটোগ্রাফির সঙ্গে যুক্ত ব্যক্তিদের নিয়ে ২০১৯ সালে এই সংগঠন তৈরি হয়। রাজ্যের ১৯ টি জেলায় এই সংগঠনের শাখা রয়েছে। আর তারসঙ্গে প্রায় ৬ হাজার ইভেন্ট ফটোগ্রাফার যুক্ত রয়েছেন। আর তাঁদের পরিশ্রমে এতোগুলি সংসার চলছে।

রাজ্য সম্পাদকের অভিযোগ, ইভেন্ট ফটোগ্রাফারদের সরকারি স্বীকৃতি না থাকায় তাঁরা সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। অথচ সরকারি এবং বেসরকারি কাজের ক্ষেত্রে এই ইভেন্ট ফটোগ্রাফারদের ভূমিকা যথেষ্ট রয়েছে।

তাই সংগঠনের দাবি, ইভেন্ট ফটোগ্রাফির সঙ্গে যুক্ত ব্যক্তিদের সরকারি স্বীকৃতি দিয়ে তাঁদের পাশে দাঁড়াক সরকার। সংগঠনের বনগাঁ ইউনিটের পঞ্চম সম্মেলন উপলক্ষ্যে আয়োজিত এদিনের অনুষ্ঠানে প্রায় ৩০০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন সংগঠনের বনগাঁ ইউনিটের সম্পাদক তথা রাজ্য কমিটির সহ সম্পাদক দীপঙ্কর সাহা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন