Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৭ আগস্ট, ২০২৩

‌'চন্দ্রযান–৩'‌ এর দেখা মিলছে দূর্গাপুরের আকাশে

'Chandrayaan-3'-in-the-sky-of-Durgapur

সমকালীন প্রতিবেদন : ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান–৩ এর সাফল্যের পর বিশ্বজুড়ে তা এখন একটি আলোচনার বিষয় হয়ে উঠেছে। এমন একটি আবহে হঠাৎ করেই এই রাজ্যের দূর্গাপুরের আকাশে 'চন্দ্রযান–৩'‌ উড়ে বেড়ানোর খবরে স্বাভাবিকভাবেই চমক লাগছে।

এই চমকদার খবরের পেছনের কারিগর ছোটন ঘোষ ওরফে মনু। দুর্গাপুরের দুবচুরিয়া এলাকার বাসিন্দা ছোটন একজন খুবই সাধারণ ঘরের ছেলে। ছোটবেলা থেকেই একটু অন্যভাবে সবকিছু ভাবনাচিন্তা করেন তিনি। অতিরিক্ত মেধার কারণে তিনি মাঝেমধ্যেই বানিয়ে ফেলেন অবাক করা জিনিস।

এই যেমন এই মুহূর্তে তিনি বানিয়ে ফেলেছেন চন্দ্রযান–৩ এর একটি রেপ্লিকা, যা আবার আকাশে বেশ কিছুটা উড়তেও পারছে। তার এই কান্ড দেখে অবাক হচ্ছেন এলাকার মানুষ। তাঁর দাবি, তাঁর বানানো এই চন্দ্রযানের মডেলটি আকাশের দিকে ৪০ ফুট পর্যন্ত উড়তে পারছে।

শুধু চন্দ্রযান নয়, এর পাশাপাশি, তিনি বানিয়ে ফেলেছেন রোভার প্রজ্ঞানের একটা ক্লোন। যা আরও বেশি করে তাক লাগিয়ে দিয়েছে সবাইকে। ছোটন ঘোষ ওরফে মনু তাঁর সঙ্গীদের নিয়ে চন্দ্রযানের রোভার অর্থাৎ প্রজ্ঞানের মডেল বানিয়ে ফেলেছেন। দেখতে হুবহু একইরকম। 

তাঁর তৈরি রোভার প্রজ্ঞানের মডেল ঘুরে বেড়াচ্ছে নিজের মতো। সেই রোভার ভারতের পতাকা প্রতিস্থাপন করছে মাটিতে। এটা আরো বিস্ময় জাগিয়েছে সবার মধ্যে। ৩৬০ ডিগ্রি ক্যামেরায় তুলছে নানান ধরনের ছবি। এমনই চিত্র ধরা পড়েছে দুর্গাপুরে। তাঁর এই সুপ্ত প্রতিভাকে সকলেই অভিনন্দন জানিয়েছেন।

কারিগরি শিল্পী ছোটন মডেলটিতে ব্যবহার করেছেন ৪টি মোটর গিয়ার বক্স এবং অন্যান্য বেশ কিছু সামগ্রী। রোভারের মডেলে রয়েছে ১২ ভোল্টের ডিসি ব্যাটারি। এছাড়াও রয়েছে ৩৬০ ডিগ্রি প্রদক্ষিণ করা ক্যামেরা। রয়েছে সোলার প্যানেল, অত্যাধুনিক লাইট। 

তাঁর এই সোলার প্যানেল কিন্তু দিনের বেলায় সুন্দর কাজ করছে। আর একইসঙ্গে যুবকের বানানো রোভারের মডেলে শোভা পাচ্ছে ভারতের জাতীয় পতাকা। সকলেই খুব উচ্ছ্বসিত ওঁর কাজে। 

এভাবেই আমাদের দেশে যে অনেক ছোটন আছে, তাতে সন্দেহ নেই। সুযোগের অভাবে সকলে হয়তো স্বীকৃতি পান না। কিন্তু এদের যোগ্য মর্যাদা দেওয়া গেলে অদূর ভবিষ্যতে ভারত সত্যিই জগৎ সভায় শ্রেষ্ঠ আসন নেবে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন