Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩

মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হয়ে চাঁদের আরও কাছে চন্দ্রযান-৩

 

Chandrayaan-3-closer-to-the-moon

সমকালীন প্রতিবেদন : ভারতের চন্দ্রযান-৩ এখন চাঁদের খুব কাছে পৌঁছ গেছে। চাঁদকে খুব কাছ থেকে প্রদক্ষিণ করে চলেছে। সেভাবেই আরও কাছে এগিয়ে চলেছে। তবে যে যান এতদিন ধরে চাঁদের বুকে পা রাখতে চলা ল্যান্ডার এবং তার পেটে থাকা চাঁদের বুকে ঘুরে বেড়ানো রোভারকে চাঁদের এত কাছে পৌঁছে দিল তার থেকে আলাদা হয়ে গেল ল্যান্ডার।

ইসরো জানিয়েছে, ল্যান্ডার বিক্রম মূল মহাকাশযান থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পরে তার গন্তব্য চাঁদ থেকে ৩০ কিমি উপরের কক্ষপথ। সেখান থেকে ধাপে ধাপে নামনো হবে চাঁদে। বৃহস্পতিবার একদম নিয়ম মেনেই বিক্রম আলাদা হয়েছে।

এবার এই ল্যান্ডারই রোভারকে পেটে নিয়ে চাঁদের দিকে এগিয়ে যাবে। অবশেষে পা রাখবে চাঁদে। চাঁদ হাতে পেতে এবার শুধু সময়ের অপেক্ষা. অন্যদিকে, যে চন্দ্রযান ল্যান্ডারকে এতদূর পৌঁছে দিল তার হাত ছাড়লেও সে ঘুরবে চাঁদের চারধারেই। 

ল্যান্ডার চাঁদে নামবে আর তাকে ওই পর্যন্ত পৌঁছে দেওয়া যন্ত্র বা প্রপালশন মডিউল চাঁদের চারধারে প্রদক্ষিণ করতে থাকবে মাসের পর মাস, এমনকি বছরের পর বছর। আগামী ২৩ অগাস্ট বিকেলে চাঁদের বুকে পা রাখার কথা ভারতের ল্যান্ডার বিক্রমের।

তবে অনেকেই মনে করছে‌ন নির্দিষ্ট সময়ের আগেই হয়তো চন্দ্রযান-৩ চাঁদে অবতরণ করবে বিক্রম। এখনো ইসরোর হাতে ৫ দিন সময় আছে। বিক্রমের মূল গন্তব্য চাঁদের দক্ষিণ মেরু। সেখানে বিশ্বের মধ্যে ভারতই প্রথম অবতরণ করবে। তৈরি হবে নতুন ইতিহাস।  

: ‌ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

উল্লেখ্য, গত ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টার থেকে সফল উৎক্ষেপণ করা হয়েছিল ‘চন্দ্রযান-৩’ কে। উৎক্ষেপণের পর নিজস্ব গতিতে সঠিক পথে এগিয়ে চলে একের পর এক মাইলস্টোন অতিক্রম করে গেছে সে। ২২ দিন পর চাঁদের কক্ষপথে পৌঁছে যায় চন্দ্রযান-৩। 

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, চাঁদকে খুব কাছ থেকে দেখতে পাওয়া যাচ্ছে। এবার চাঁদে পা রাখার পালা চন্দ্রযান-৩ এর। সেই উৎসাহে এবার সে হাত ছড়িয়ে ছুট লাগাচ্ছে চাঁদের দিকে। এবার নামার পালা। তবে নামতে হবে নিয়ম মেনেই। 

চাঁদে মানুষহীন মহাকাশযান পাঠানোর ক্ষেত্রে এটি ইসরোর তৃতীয় অভিযান। তবে পর পর দুবার সেই অভিযান ব্যর্থ হয়েছে। এখন পর্যন্ত যা ঠিক আছে, আগামী বুধবার প্রজ্ঞানকে পেটের ভিতরে নিয়ে সফট ল্যান্ডিং করবে ল্যান্ডার বিক্রম।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন