Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩

এখানে স্বাধীনতা দিবসের পতাকা ওঠে ১৮ আগস্ট

August-18-is-Independence-Day

সম্পদ দে : ‌আমাদের স্বাধীনতা দিবস কবে তা জিজ্ঞেস করলে বাচ্চা থেকে বুড়ো সকলেই একবারে উত্তর দিয়ে দেবে, ১৯৪৭ সালের ১৫ আগস্ট। সেই দিন সকাল থেকেই তোড়জোড় শুরু হয়ে যায় জাতীয় পতাকা উত্তোলন ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের। কিন্তু কোনদিন যদি দেখেন যে, স্বাধীনতা দিবসের তিন দিন বাদে কেউ পতাকা উত্তোলন করে আবারও স্বাধীনতা দিবস পালন করছেন, তাহলে ঘাবড়ে যাবেন না। আসলে ওটাও স্বাধীনতা দিবসই।

আপনারা অনেকেই এটা শুনে চমকে গেলেন, তাইতো ? কারণ আমরা সকলেই জানি, দেশ তো স্বাধীন হয়েছিল ১৫ আগস্টে। তাহলে তিন দিন বাদে ১৮ তারিখে আবার কোন স্বাধীনতা দিবস ? আসলে এই দিন টি পশ্চিমবঙ্গের এমন কিছু শহর এবং গ্রামের স্বাধীনতার দিন, যেগুলি ইংরেজ সরকারের একটি ছোট্ট ভুলে হয়ে গিয়েছিল পূর্ব পাকিস্তানের অংশ।

ঘটনা ১৯৪৬-৪৭ সালের। চারিদিকে তখন ইংরেজদের ভারতছাড়া করার আন্দোলন প্রায় সাফল্যের মুখে। ব্রিটিশ রাজ আর বেশি দিন চলবে না বুঝতে পেরে গেছে ইংরেজ সরকার। আর তার মধ্যেই আবার ধর্মের ভিত্তিতে আরেকটি দেশ চেয়ে বসলেন মোহাম্মদ জিন্নাহ। শুরু হলো দেশ ভাগের তোড়জোড়। তৎকালীন সময়ে সেই দেশভাগের সীমারেখার মানচিত্র তৈরি করার দায়িত্ব পড়ল জেনারেল ব়্যাডক্লিফ সাহেবের উপর। 

যথারীতি, মুসলিম অধ্যুষিত বেশিরভাগ স্থানগুলি দেওয়া হল পাকিস্তানকে। আর হিন্দু জনবহুল এলাকাটি হয়ে গেল ভারতবর্ষ। তবে, ব়্যাডক্লিফ সাহেবের তৈরি এই মানচিত্রে থেকে গেল এমন এক ভুল, যা পরবর্তীতে সংশোধন না করলে আজ আমার–আপনার ইতিহাস হয়তো বর্তমানের থেকে অনেক আলাদা হতো।

১৯৪৭ সালের ১৫ আগস্ট যে ভারতবর্ষকে স্বাধীনতা দেওয়া হবে, তা ১২ তারিখেই ঘোষণা করে দিয়েছিলেন লর্ড মাউন্টব্যাটেন। ঘোষণা অনুযায়ী ১৫ আগস্ট দেশের বিভিন্ন কোনায় প্রথমবারের মতো উঠেছিল স্বাধীন ভারতের জাতীয় পতাকা। 

: ‌ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

তবে বনগাঁ, রানাঘাট, কৃষ্ণনগর, কল্যাণী, মালদার বেশ কিছু অংশে উত্তোলিত হয়েছিল পূর্ব পাকিস্তানের পতাকা। বনগাঁ হয়ে গিয়েছিল বর্তমান বাংলাদেশের যশোর জেলার অন্তর্ভুক্ত। হিন্দু সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও এই এলাকাগুলিকে পূর্ব পাকিস্তানের অন্তর্ভুক্ত করা যে আসলে ইংরেজদের দ্বারা একটি মস্ত বড় ভুল, তা বুঝে গিয়েছিলেন এলাকাবাসীরা।

এতগুলি শহর এবং মফস্বল এলাকার জনগণরা ফেটে পড়েন ক্ষোভে। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় এবং নদীয়ার রাজবাড়ীর মাধ্যমে খবর যায় কলকাতা হয়ে দিল্লি পর্যন্ত। মাউন্টব্যাটেন এর কাছে খবর পৌঁছাতেই মানচিত্র বদলানোর কাজ শুরু হলেও তা শেষ হতে লেগে যায় আরও দুই দিন। 

শেষ পর্যন্ত ভারতের স্বাধীনতার তিনদিন বাদে ১৭ আগস্ট মধ্যরাতে রেডিও দ্বারা বনগাঁ সহ বাকি এলাকাগুলি স্বাধীন ভারতের অন্তর্ভুক্ত করার ঘোষণা করা হয়। 

আর ঠিক তারপর দিন অর্থাৎ ১৮ আগস্ট সেই যে বনগাঁ মহকুমা শাসকের দপ্তরের সামনে প্রথম স্বাধীন ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়, তারপর থেকে আজ পর্যন্ত প্রতিবছর বনগাঁ আদালত চত্বরে ১৮ আগস্টে বনগাঁ আদালতের সমস্ত আইনজীবীরা একত্রিত হয়ে জাতীয় পতাকা উত্তোলন করে স্বাধীনতা দিবস পালন করেন। এবারেও তার ব্যতিক্রম হল না। 








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন