Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩

অত্যাধুনিক সরঞ্জামে সেজে উঠছে হাওড়া মেট্রো স্টেশন

 

Howrah-Metro-Station

সম্পদ দে : হাওড়া ময়দানকে মেট্রো নেটওয়ার্কের অন্তর্ভুক্ত করার প্রস্তুতি পুরোদমে চলছে। হাওড়া শহর এবছর একটি উল্লেখযোগ্য পরিবর্তনের জন্য তৈরি হয়ে রয়েছে৷ পরিকাঠামোগত কাজ প্রায় শেষের কাছাকাছি। মেট্রো রেল কর্তৃপক্ষ নিরলসভাবে প্রচেষ্টা করছে মেট্রো যাত্রীদের জন্য উন্নত সুবিধা নিয়ে আসার। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত প্রতিটি স্টেশন এই মুহূর্তে কর্মকাণ্ডে মুখরিত।

ভারতের প্রথম এই আন্ডারওয়াটার মেট্রো রেল প্রকল্প প্রতিটি দেশবাসীর কাছে স্বপ্নের থেকে কিছু কম নয়। আর খুব শীঘ্রই এই স্বপ্ন পূরণ হতে চলেছে হাওড়া পর্যন্ত মেট্রো স্টেশনের হাত ধরে। এই প্রকল্পকে বাস্তবে রূপ দিতে মেট্রো কর্তৃপক্ষ অক্লান্ত পরিশ্রম করে চলেছে। 

এই পুরো প্রকল্পের চোখের মনি হয়ে রয়েছে হাওড়া মেট্রো স্টেশনটি। কারণ, এটিই সেই স্টেশন যা কিনা গঙ্গার নিচ দিয়ে গিয়ে কলকাতা তথা ভারতবর্ষের অন্যতম দুটি সবথেকে ব্যস্ত রেলওয়ে স্টেশন হাওড়া এবং শিয়ালদাকে একসহ্ঘে যুক্ত করবে।

হাওড়া ময়দান স্টেশনে ইতিমধ্যেই আটটি স্বয়ংক্রিয় গেট ইনস্টল করা হয়েছে, যার নাম 'অটোমেটিক ফেয়ার কালেকশন এন্ড প্যাসেঞ্জার কন্ট্রোল গেট বা এএফসি-পিসি'‌। এই গেটগুলি প্রতি মিনিটে ৪৫ জন যাত্রীকে বেশ দ্রুততার সঙ্গে সুষ্ঠুভাবে কন্ট্রোল করতে পারে। 

এখন থেকে অনুমান করা হচ্ছে, একবার এই মেট্রো চালু হয়ে গেলে প্রতিদিন প্রায় ৫ থেকে ৬ লক্ষ মানুষ এই মেট্রোতে যাতায়াত করবেন। এত মানুষের ভিড় এবং কোলাহলের কথা মাথায় রেখে দুটি এমন গেটের ব্যবস্থাও রাখা হয়েছে যা, হুইলচেয়ার অ্যাক্সেসযোগ্য। যাতে বিশেষভাবে স্বাবলম্বী ব্যক্তিদেরও কোনওরকম অসুবিধা না হয়।

: ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :‌

সুবিধার তালিকাতে আরও এমন একটি বিষয় আছে যা, প্রবেশের প্রক্রিয়াটিকে আরও সহজ করে দেবে। যাত্রীরা সহজেই QR কোড ব্যবহার করে নতুন গেটগুলিতে প্রবেশ করতে পারবেন। যাত্রীদের স্বাচ্ছন্দ্যকে সামনে রেখে কর্তৃপক্ষের লক্ষ্য, যাত্রীদের জন্য একটি ঝামেলামুক্ত এবং দক্ষ যাত্রা প্রদান করা।  

চলমান পরীক্ষাগুলি ইতিমধ্যে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান মেট্রো স্টেশনগুলিতে সফলভাবে পাস করেছে, যা এই বছরের শেষ নাগাদ কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। এই উন্নয়নটি কলকাতা মেট্রোর জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসাবে চিহ্নিত হবে। কারণ এটিই ভারতবর্ষের প্রথম এমন একটি মেট্রো রেল যা গঙ্গা বা অন্য কোনও নদীর তলদেশ থেকে যাত্রী বহন করবে৷  

যেহেতু পূর্ব-পশ্চিম মেট্রো রেলের আগামী বছর সেক্টর ফাইভ থেকে শিয়ালদা-ধর্মতলা হয়ে গঙ্গাতলা হয়ে সরাসরি হাওড়ায় পৌঁছানোর কথা রয়েছে, তাই শহরের সংযোগ এবং অ্যাক্সেসযোগ্যতা ব্যাপকভাবে উন্নত হবে।

হাওড়া স্টেশন বা হাওড়া ময়দান এবং ধর্মতলার মধ্যে এই মেট্রোর মাধ্যমে নির্বিঘ্ন সংযোগ যাত্রীদের যাতায়াতের এক আলাদাই স্বাচ্ছন্দ প্রদান করবে। এমনকি দূরদুরান্ত থেকে শিয়ালদা স্টেশনে এসে পৌঁছানো মানুষজনদেরকে দূরপাল্লার ট্রেন ধরতে হাওড়া স্টেশনে যাতায়াত করার জন্য এখন থেকে আর দৌড়াদৌড়ি করতে হবে না। যার কারণে মনে করা হচ্ছে, কলকাতার রাস্তায় ব্যাপকভাবে যানজটের সমস্যাটাও কমবে।

মেট্রো রেলের ইতিহাসে গঙ্গা পার হওয়ার মতো একটি অভূতপূর্ব কৃতিত্বের সাথে কলকাতা মেট্রো আরও একটি নতুন রেকর্ড স্থাপন করেছে, যা ভবিষ্যতে আরও উচ্চাকাঙ্ক্ষী প্রকল্পের পথ চওড়া করেছে৷ তাই, হাওড়ার বাসিন্দারা প্রস্তুত হোন। কারণ, আপনার দৈনন্দিন যাতায়াতকে একটি মসৃণ এবং আনন্দদায়ক অভিজ্ঞতায় রূপান্তরিত করতে গঙ্গার নীচে মেট্রো যাত্রা শীঘ্রই বাস্তবে পরিণত হবে। 




‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন