Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

কড়া রোদে কাজ করার জন্য ট্রাফিক পুলিশদের এসি হেলমেট

 

AC-helmets-for-traffic-cops

সম্পদ দে : গ্রীষ্মকাল পড়লেই বেড়ে যায় এসি আর কুলারের বিক্রি। মিনিট পাঁচেকের জন্য বাড়ির বাইরে পর্যন্ত দাঁড়ানো যায় না। এমনকি বাড়ির ভেতরে পর্যন্ত এমন পরিস্থিতি তৈরি হয় যেখানে কষ্ট পেতে হয় শিশু থেকে বয়স্ক প্রত্যেককেই।

তাহলে ভাবুন একবার, ঘন্টার পর ঘন্টা যদি আপনাকে রোদে দাঁড়িয়ে কাজ করতে হয় এই গ্রীষ্মের মধ্যে, তাহলে কি অবস্থাটাইনা হবে। আর এই অবস্থার মাঝেই নিত্যদিন ঘন্টার পর ঘন্টা কাজ করতে হয় ট্রাফিক পুলিশদের।

যে মানুষেরা কর্তব্যের খাতিরে ব্যস্ততম রাস্তাকে ঠিক রেখে, আমাদের দৈনন্দিন জীবনকে, জীবনের পরিবহণকে ঠিক রাখেন, তাঁরা রোদে ও তাপে নিদারুণ কষ্ট পান। দিন হোক বা রাত, রোদ থাক কিংবা বৃষ্টি, কর্তব্যে অবিচল থাকতেই হয় তাঁদের। কারণ তাঁরাই নিয়ন্ত্রণ করেন শহরের যানবাহন, পথচলতি আমজনতার নিরাপত্তার দায়িত্ব তাঁদের হাতেই। 

সেই ট্রাফিক পুলিশদের সুবিধার্থে এবার অভিনব উদ্যোগ সিটি ট্রাফিক বিভাগের। পরীক্ষামূলকভাবে এসি হেলমেট ব্যবহার শুরু করল ট্রাফিক বিভাগ। ইতিমধ্যেই বেশ কয়েকজন পুলিশকর্মী ব্যবহার করছেন শীতাতপ নিয়ন্ত্রিত ওই হেলমেট। যা মাথা যেমন ঠান্ডা রাখছে, তেমনই ধুলো-ধোয়া থেকেও রক্ষা করছে। এটাকে খুবই সময় উপযোগী সিদ্ধান্ত বলে মনে করছেন নাগরিক মহল।

এই বিষয়ে ট্রাফিক গার্ডের পক্ষ থেকে বিভিন্ন বৈদ্যুতিক সংস্থার সঙ্গে তাঁরা প্রথমে আলোচনা করেন। পরে এই সিদ্ধান্তে আসেন। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এসি হেলমেটের ওজন ৫০০ গ্রাম। চলে ব্যাটারিতে। একবার চার্জে ৮ ঘণ্টা পর্যন্ত কাজ করে। 

নয়ডার একটি বেসরকারি সংস্থা তৈরি করেছে এই হেলমেট। তারা জানিয়েছে, পরিবেশ থেকে বাতাস নিয়ে তাকে পরিশুদ্ধ করে সেই বাতাস হেলেমেটের ভিতর সরবরাহ করে এই হেলমেট। এর জন্যে কাজ করে একটি মোটর। পাশাপাশি প্লাস্টিকের হেলমেট রোদ-বৃষ্টি থেকেও মাথা বাঁচাবে। 

দিন কয়েক ধরে এই হেলমেটের ব্যবহার শুরু করেছেন শহরের ট্রাফিক কনস্টেবলরা। আপাতত পরীক্ষামূলকভাবে ৬ জন ট্রাফিক কনস্টেবলকে এসি হেলমেট দেওয়া হয়েছে। ওই পুলিশকর্মীরা ইতিমধ্যে এসি হেলমেটের সুবিধার কথা জানিয়েছেন। 

প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এই হেলমেট। কার্যকারিতার আরও ভালো প্রমাণ মিললে ধীরে ধীরে সকল ট্রাফিক পুলিশকর্মীর জন্যই এই হেলমেট বানানো হবে বলে কর্তৃপক্ষ জানাচ্ছে। এই এসি‌ হেলমেটের পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে গুজরাটের আহমেদাবাদ সিটি ট্রাফিক বিভাগের উদ্যোগে। পশ্চিমবঙ্গের ট্রাফিক পুলিশকর্মীরা কবে পাবেন এই সুবিধা ?







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন