Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৭ আগস্ট, ২০২৩

একটি সিনেমায় ৭২ টি গান ভারতীয়দের কাছে এ এক বিস্ময়

72-songs-in-the-movie

সমকালীন প্রতিবেদন : সিনেমা বা নাটকে গানের ভূমিকা আজো বহু চর্চিত বিষয়। সিনেমায় ক'টি গান থাকতে পারে, তা নিয়ে বিতর্ক কম নেই। কিন্তু একটি সিনেমায় ৭২ টি গান প্রকাশ করে আজও রেকর্ড হয়ে রয়েছে ১৯৩২ সালের 'ইন্দ্রসভা' সিনেমাটি। 

ভারতীয় সিনেমায় গান একটা বড় ভূমিকা নেয়। গান ছাড়া সিনেমা এখনও ভারতীয় দর্শকদের কাছে চিনি ছাড়া সরবতের মতো। সিনেমার স্বাদ নির্ভর করে তার গানের জনপ্রিয়তার ওপর। ভারতেরই একটি সিনেমা এখনও বিশ্ব সিনেমায় সর্বাধিক গানের রেকর্ড গড়ে বসে আছে। 

সেই সিনেমায় গানের সংখ্যা ছিল ৭২টি। একটি উর্দু নাটক অবলম্বনে ১৯৩২ সালে তৈরি হয় ‘ইন্দ্রসভা’ নামে একটি সিনেমা। দেবরাজ ইন্দ্রের সভাগৃহকে সামনে রেখেই এই সিনেমা। আর এটা তো প্রায় সকলের জানা যে, দেবরাজ ইন্দ্রের দরবারে নাচ–গান বিশেষ কদর পায়।

এই সিনেমায় তাই ইন্দ্রের সভা ৭২টি গান এবং তার সঙ্গে সঙ্গত দিয়ে নাচের মাধ্যমে দৃশ্যায়িত হয়। যার মধ্যে ছিল ৩১টি গজল, ৯টি ঠুমরী, ৪টি হোলি, ১৫টি গান, ২টি চৌবোলা এবং ১১টি ছান্দ। একটি সিনেমায় ৭২টি গান হয়তো আজকের ভারতীয় সিনেমা ভাবতেও পারেনা। 

বিশ্ব সিনেমার কথা তো বাদই দেওয়া যায়। এমনকি ১৯৩২ সালের পরও কোনও সিনেমায় ৭২টি গান পরিবেশিত হয়নি। ইন্দ্রসভা তাই ভারতীয় সিনেমার এক অমূল্যরত্ন। যা আজও ভারতীয় চলচ্চিত্র গানের ব্যবহারের ক্ষেত্রে বিস্ময় সৃষ্টি করে রেখেছে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন