Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১ জুলাই, ২০২৩

পঞ্চায়েত নির্বাচনে নতুন প্রযুক্তির সাহায্যে বামেদের অর্থ সংগ্রহ

 ‌

Leftist-fundraising

সমকালীন প্রতিবেদন : ‌দল পরিচালনার জন্য রাস্তায় প্রকাশ্যে লাল শালু জড়ানো কৌটো নাড়িয়ে বামপন্থীরা মানুষের কাছ থেকে অর্থ সাহায্য নিতেন। এর মাধ্যমে তাদের জন সংযোগও বজায় থাকত। কিন্তু এবার মনে হয় সেই কৌটো নাড়ানোর দিন শেষ হতে চলেছে। 

পঞ্চায়েত নির্বাচন উপলক্ষ্যে অর্থ সংগ্রহের জন্য আধুনিক পদ্ধতির ব্যবহার শুরু করল সিপিএম। এক্ষেত্রে কিউআর কোড চালু করল সিপিএম। এর আগে লোকসভা, বিধানসভা নির্বাচনের সময়েও এই পদ্ধতি ব্যবহার করা হলেও পঞ্চায়েত নির্বাচনে প্রথমবার এই পথে হাঁটলো দল। 

বাঁকুড়া জেলা সহ সিপিএমের বেশ কয়েকটি জেলা কমিটির পক্ষ থেকে এই কিউআর কোড চালু করা হয়েছে। দিন কয়েক পরেই অনুষ্ঠিত হতে চলেছে এবারের পঞ্চায়েত নির্বাচন। আর তার ঠিক আগে সৃষ্টি হলো বামেদের একটা নতুন অধ্যায়। 

সিপিএমের রাজ্য কমিটির এক সদস্যের কথায়, '‌সময় বদলেছে। তাই সময়ের সঙ্গে সঙ্গে দলকেও চলতে হবে। আধুনিক যে পদ্ধতিগুলি এসেছে, তার সুবিধাও নিতে হবে। দলের অনেক কর্মী–সমর্থক কর্মসূত্রে ভিন রাজ্যে বা বিদেশে বসবাস করেন। এই পদ্ধতিতে তাঁরা অর্থ সাহায্য করতে পারবেন।' 

এছাড়া, ব্যস্ততার কারণে যাঁরা স্বশরীরে হাজির হতে পারেন না, তাঁরাও নতুন পদ্ধতির মাধ্যমে দলকে সাহায্য করতে পারবেন। শাসকদলের সন্ত্রাসের ভয়ে অনেক সময় অনেক মানুষ যারা প্রকাশ্যে দলকে সাহায্য করতে পারেন না, নতুন পদ্ধতিতে তাঁদেরও সুবিধা হবে। 

দলীয় সূত্রে জানা গেছে, নতুন এই পদ্ধতি ব্যবহার করে দল ভাল সাড়া পাচ্ছে। ভবিষ্যতে এইরকম আধুনিক পদ্ধতি আরও বেশি বেশি করে ব্যবহার করতে হবে। এমনই মনে করছে দলীয় নেতৃত্ব। তবে পুরনো পদ্ধতিতেও অর্থ সংগ্রহের কাজ চলবে। 

যদিও বামেদের পুরনো পদ্ধতিতে অর্থাৎ কৌটো নাড়ানোকে চিরকালই ব্যঙ্গ করে এসেছে বাম বিরোধী শিবির। তবে বামেদের এই বৈপ্লবিক পরিবর্তনের সূচনা ঘটলো এই পঞ্চায়েত নির্বাচন। এখন থেকে সেই ব্যঙ্গ বিদ্রুপের দিন শেষ হতে চলেছে বলে মনে করা হচ্ছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন