Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৫ জুলাই, ২০২৩

হ্যারি পটার এক জাদু ! ৩২ টাকায় কেনা বই বিক্রি হলো ১১ লক্ষ টাকায়

 ‌

সমকালীন প্রতিবেদন : ‌এমন কিছু নাম আছে, যাদের সম্পর্কে প্রবাদ হলো 'সির্ফ নাম হি কাফি হ্যায়।’ ১৩ থেকে ৮৩ সব ধরনের মানুষের কাছে হ্যারি পটার নামটাই যথেষ্ট। জে কে রাওলিংয়ের এর লেখা পটার সিরিজের প্রথম বই ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোজফারস স্টোন’-এর প্রথম সংস্করণের একটি কপি নিলামে বিক্রি হল ১১ লক্ষ টাকায়! 

সূত্রের খবর, বইটি একদা একটি লাইব্রেরির জন্য কেনা হয়েছিল মাত্র ৩০ পেন্সে। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় ৩২ টাকা। বইটির প্রথম সংস্করণের প্রথম ৫০০ কপির অন্যতম এই বইটি লাইব্রেরিতে পাঠানো প্রথম ৩০০ বইয়ের একটি। 

১৯৯৭ সালে প্রকাশিত সেই কপিই এবার বিক্রি হল আকাশছোঁয়া দামে, ১০ হাজার ৫০০ পাউন্ডে। ভারতীয় মুদ্রায় যা ১১ লক্ষ টাকারও বেশি। বিস্ময় শুধু নামে। এর থেকে পরিষ্কার, আজও গোটা বিশ্বের কাছে হ্যারি পটার নাম্নী চশমা পরিহিত কিশোরটির জাদুর আবেদন কতটা তীব্র। 

বইটির ছত্রে ছত্রে নাকি বহু ব্যবহৃত হওয়ার ছাপ! এমনকী লাইব্রেরিতে কবে কবে তা ইস্যু হয়েছে, সেসবও দিব্যি দেখা যাচ্ছে। উলভারহ্যাম্পটন লাইব্রেরিতে থাকা বইটি প্রথমে কেনেন এক বই সংগ্রাহক। 

পরে তাঁর মৃত্যু হলে সেটি নিলামে তোলে রিচার্ড উইন্টারটন অকশনার্স নামের এক সংস্থা। আর সেই নিলামেই এমন দাম উঠল বইটির। ক্রেতা বইপ্রেমী হোন অথবা বই সংগ্রাহক, নামটা যে হ্যারি পটার।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন