Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৩০ জুলাই, ২০২৩

‌ভাম বিড়ালের আক্রমণে অতিষ্ঠ খোদ কোলকাতার একাংশের নাগরিক

Cat-attack

সমকালীন প্রতিবেদন : ‌পুরসভার মেয়রের কাছে লিখিত অভিযোগ জমা করলেন এলাকার নাগরিকেরা। বিষয় ভাম বিড়ালের উৎপাত। তার আবার ২০২৩ সালের কোলকাতা শহরে। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের কাছে এমনই ব্যতিক্রমী অভিযোগ জমা পড়ল। 

শুনলে অবাক লাগলেও এমনই ঘটনা ঘটেছে তিলোত্তমা কলকাতায়। পার্ক লেন, রয়েড স্ট্রিট বা ইলিয়ট রোড নামগুলির সঙ্গে জড়িয়ে আছে অভিজাতের ছাপ। সেখানে সম্পূর্ণ কালো চারপেয়ের অত‌্যাচার কেন সহ্য করবেন বাসিন্দারা?‌ এই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে মধ্য কলকাতার অভিজাত এলাকায়। 

বাসিন্দাদের অভিযোগ, রাতের অন্ধকারে এই চারপেয়ে জন্তু রীতিমতো হামলা করছে। আবার অন্যান্য বাড়ির পোষা পাখি মেরে মুখে করে নিয়ে আসছে। আসলে মানুষের যতই সম্প্রসারণ হচ্ছে, ওই অবলা প্রাণীরা ততই বিলুপ্তির পথে। খোদ কলকাতা শহরে এখনও যে অবশিষ্ট কিছু এই চারপেয়ে রয়েছে, তার প্রমাণ মিললো।  

মেয়র ফিরহাদ হাকিম এমন অভিযোগ পেয়ে প্রথমে বেশ অবাক হয়েছিলেন। তারপর গোটা বিষয়টি নিয়ে পুরসভার অফিসারদের সঙ্গে বৈঠক করেন। এরপর নানা তথ্যপ্রমাণ জোগাড় করে মেয়র ফিরহাদ হাকিম জানান, এই কাণ্ডকারখানা আসলে ভাম বিড়ালের। 

চেতলা এলাকাতেও এই অত্যাচার আগে ছিল। সংবাদমাধ্যমের কাছে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘‌আমার ঘরেও একসময় দৌরাত্ম্য ছিল ভাম বিড়ালের। কেবল্ বেয়ে ঘরে ঢুকে পড়ত। এখন যেখানে চেতলা সুইমিং পুল, সেখানেই ছিল ভাম বিড়ালদের দাপাদাপি। 

সূত্র মারফত জানা যাচ্ছে, গত বেশ কয়েক বছর কোলকাতায় ভাম বিড়ালের দেখা পাওয়া যায় নি। এখন হঠাৎ শহরে ভাম বিড়ালের দাপাদাপি বেড়ে ওঠায় উৎস খোঁজা শুরু হয়েছে। তাতেই দেখা যাচ্ছে, এই ভাম বিড়াল শহরের বন্ধ কারখানায়, ঝোপে এবং পুরনো বাড়ির চিলেকোঠায় জায়গা করে নিয়েছে। এখন তারা বেরিয়ে এসে কামড়ে দিচ্ছে। 

ইলিয়ট রোড থেকে মেয়র ফিরহাদ হাকিমকে ফোন করেন বাসিন্দা নাদিরা আহমেদ। তিনি মেয়রকে অভিযোগ করেন, ‘বাড়ির পাশে একটা জায়গা ছিল। সেটা এখন বন্ধ আছে। এবার সেখানে চারপেয়েরা বাসা বেঁধেছে। তারা আঁচড়ে–কামড়ে দিচ্ছে।’‌ মেয়র অবশ্য সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন