Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৩১ জুলাই, ২০২৩

সরকারি ব্যাঙ্কে সপ্তাহে ২ দিন ছুটির নিয়ম চালু হতে যাচ্ছে

 

Bank-has-2-days-off-per-week

সমকালীন প্রতিবেদন : ‌ব্যাঙ্ক কর্মীদের জন্য এবার ‌সুখবর আসতে চলেছে। সূত্রের খবর অনুযায়ী, সরকারি ব্যাঙ্কের কর্মীদের এবার থেকে সপ্তাহে ২ দিন ছুটি দেওয়া হবে। কাজ করতে হবে ৫ দিন। অর্থাৎ সোম থেকে শুক্রবার ব্যাঙ্ক খোলা থাকবে। বর্তমান নিয়মের বদল ঘটিয়ে এমনই নিয়ম চালু হতে যাচ্ছে বলে খবর। 

৫ দিন কাজ, বেতন বৃদ্ধির দীর্ঘদিনের দাবি ব্যাঙ্ক কর্মীদের। জানা গেছে, এমন একাধিক অমীমাংসিত বিষয় নিয়ে ইতিমধ্যেই বৈঠক শুরু হয়েছে। সূত্রের খবর, অবসরপ্রাপ্ত ব্যাঙ্কারদের সস্তায় স্বাস্থ্য বিমা দেওয়ার বিষয়ে ব্যাঙ্ক ইউনিয়ন এবং ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের মধ্যেও আলোচনা হবে।

ব্যাঙ্ক ইউনিয়নগুলি দীর্ঘদিন ধরেই সপ্তাহে ৫ দিন কাজের দাবি জানিয়ে আসছে। ইতিমধ্যেই ভারতীয় জীবন বিমা কর্পোরেশনের কর্মীদের জন্য সপ্তাহে ৫ দিন কাজের নিয়ম চালু করেছে কেন্দ্র সরকার। আর তারই প্রেক্ষিতে এই নিয়ম চালু করার দাবি তোলেন ব্যাঙ্ক কর্মীরাও। এই নিয়ে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন ব্যাঙ্ককর্মীদের বিভিন্ন ইউনিয়নের সঙ্গে আলোচনায় বসেছে।

বেতন বৃদ্ধি এবং সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্য বিমাও বৈঠকের আলোচ্যসূচীতে রয়েছে। গত বছরের ১ নভেম্বর থেকে বেতন বৃদ্ধির দাবি জানাচ্ছেন সরকারি ব্যাঙ্কের কর্মীরা। বর্তমানে ব্যাঙ্ক কর্মীরা সপ্তাহের প্রতি রবিবার এবং দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছুটি পান। এছাড়া প্রতিটি রাজ্যের উৎসব অনুযায়ী ছুটি দেওয়া হয়। 

ব্যাঙ্কের ক্ষেত্রে এই ছুটির তালিকা তৈরি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে ছুটির দিনেও অনলাইন পরিষেবা চালু থাকে। বিশেষ সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, সরকারি ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে ২ দিন ছুটি এবং ৫ দিন কাজের যে দাবি তোলা হয়েছে, তাতে কোনও আপত্তি নেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের।

: ‌এই খবরের ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

রিপোর্ট অনুযায়ী, ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক এমপ্লয়িজ এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনও ব্যাঙ্ককর্মীদের এই ২ দিনের সাপ্তাহিক ছুটির দাবিতে সম্মতি দিয়েছে। ভারতীয় ব্যাঙ্কিং অ্যাসোসিয়েশন এই দাবি নিয়ে সরকারের কাছে একটি প্রস্তাব পাঠিয়েছিল। এখন দেখার, কবে থেকে চালু হয় নতুন এই নিয়ম।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন