Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৭ জুন, ২০২৩

ইন্টার্নশিপের সুযোগ থেকে বঞ্চিত বিদেশ থেকে পাশ করা নতুন ডাক্তারেরা

 

New-doctors-deprived-of-internship-opportunities

সমকালীন প্রতিবেদন : প্রায় ১৭০ জন বাঙালি মেডিকেল কোর্স পাশ করা, যারা বিদেশ থেকে তাঁদের এমবিবিএস ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা জাতীয় মেডিকেল কমিশন দ্বারা নির্ধারিত নিয়ম অনুসারে ইন্টার্নশিপের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। 

এই প্রার্থীরা দেশে ফিরে আসার পর বিদেশী মেডিকেল স্নাতক পরীক্ষা বা এফএমজিই পাস করেছেন। তবে তাঁদের অভিযোগ, স্বাস্থ্য ভবনের পক্ষ থেকে অবহেলার কারণে রাজ্যের কোনও মেডিকেল কলেজে তাঁদের ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হয়নি।

এই পরিস্থিতির কারণে প্রার্থীরা এবছরের স্নাতকোত্তর প্রবেশিকা NET-PG পরীক্ষায়ও অংশগ্রহণ করতে পারছেন না, যা তাদের হতাশা আরও বাড়িয়ে দিয়েছে। সমস্যাটি সমাধান করার প্রয়াসে সদ্য মেডিকেল পাশ চিকিৎসকেরা নবান্নে অর্থ দপ্তরে চিঠিও দিয়েছেন। দুর্ভাগ্যবশত, ভারতে বিভিন্ন আইনি বাধার সম্মুখীন হওয়ায় তাঁদের পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে।

সাধারণত, ভারতীয় মেডিকেল স্নাতক, যারা বিদেশে তাদের ডিগ্রি অর্জন করেন, তাঁদের ফিরে আসার পরে অবশ্যই এফএমজিই পরীক্ষায় বসতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই ভারতে চিকিৎসা অনুশীলন করা সম্ভব। 

এই সমস্ত পড়ুয়ারা যে দেশ থেকে তাঁদের এমবিবিএস ডিগ্রি অর্জন করেছেন, যদি সেই দেশে তাদের ইন্টার্নশিপ সম্পন্ন না করে থাকেন, তাহলে ডাক্তার হিসেবে প্র্যাকটিস করার আগে তাঁদের ভারতে এক বছরের ইন্টার্নশিপ করতে হবে।

চলমান COVID-19 মহামারী এবং রাশিয়া–ইউক্রেনের মধ্যে দ্বন্দ্বের কারণে চীন, রাশিয়া এবং ইউক্রেনের মতো দেশে এমবিবিএস ডিগ্রি সম্পন্ন করা অনেক ডাক্তারি পড়ুয়া ইন্টার্নশিপ করার সুযোগ পাচ্ছেন না। ফলস্বরূপ, তাঁরা এখন ভারতে বাধ্যতামূলক ইন্টার্নশিপ সংকটের মুখোমুখি হয়েছেন।

ভারত সরকার পরিস্থিতি সম্পর্কে সচেতন হওয়ার এবং বিদেশ থেকে আসা এই ডাক্তারদের সঙ্কট সমাধানের চেষ্টা করছে। একটি সমাধান খুঁজে বের করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা এই সদ্য ডাক্তারি পাশ পড়ুয়াদের তাঁদের ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে এবং তাঁদের চিকিৎসা পেশায় এগিয়ে যেতে সাহায্য করবে। একমাত্র এর মাধ্যমেই তাঁরা ভবিষ্যতে পরীক্ষায় অংশগ্রহণ করতে এবং ভারতের স্বাস্থ্য ব্যবস্থায় অবদান রাখতে সক্ষম হবে।

আশা করা যায়, জাতীয় মেডিকেল কমিশন এবং স্বাস্থ্য ভবন সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিদেশ থেকে আসা এই ডাক্তারদের অভিযোগের সমাধান করতে এবং তাঁদের প্রয়োজনীয় ইন্টার্নশিপের সুযোগ দেওয়ার জন্য দ্রুত পদক্ষেপ নেবে। এটি কেবল তাঁদের সাহায্য করবে না, বরং দেশের সামগ্রিক স্বাস্থ্যসেবা পরিকাঠামোকেও উন্নত করবে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন