Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৭ জুন, ২০২৩

ভারতের নতুন কয়েন, নোটের ছবির সত্যতা নিয়ে প্রশ্ন

 

India-new-coins

সমকালীন প্রতিবেদন : সাম্প্রতিক দিনগুলিতে কথিত ভারতীয় মুদ্রার বেশ কয়েকটি ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে, যা ভারতে ৩৫০ টাকার নোট, ১০০০ টাকার নোট এবং ২০০ টাকার কয়েন সহ নতুন নোট ও কয়েনের পরিচিতি করাচ্ছে। তবে, এই প্রতিটি দাবি আসলে ভুল এবং বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

এই দাবিগুলির সত্যতা তদন্ত করে এটি নির্ধারণ করা হয়েছে যে, ভাইরাল ছবিগুলি আইনত স্বীকৃত নয়। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইট, যা ১৯৪৭ থেকে ২০১১ পর্যন্ত ভারতীয় মুদ্রার ছবি প্রদান করে, সেখানে ১২৫ বা ২০০ টাকার মুদ্রার কোনো ছবি নেই। সেইসঙ্গে, ৩৫০ টাকা বা ১০০০ টাকার নতুন নোট ইস্যু করার বিষয়ে কোনও সরকারী রেকর্ড বা ঘোষণা নেই।

আরবিআই ওয়েবসাইটে উপলব্ধ ছবিগুলিতে ১ আনা বা ২৫ পয়সা থেকে বর্তমান ৫ এবং ১০ টাকার কয়েন সহ একাধিক ভারতীয় মুদ্রার ছবি পাওয়া যায়। তবে, ভাইরাল ছবিগুলি ভারতে কোনও সরকারীভাবে স্বীকৃত নোট এবং কয়েনের সঙ্গে মেলে না।

ভাইরাল ছবিতে দেখা ১২৫ এবং ২০০ টাকার মুদ্রা সম্পর্কে এটি আবিষ্কৃত হয়েছে যে, এটি স্মারক মুদ্রা এবং সাধারণ প্রচলনের উদ্দেশ্যে নয়। ২০২১ সালে ইসকনের প্রতিষ্ঠাতা স্বামী প্রভুপাদের ১২৫তম জন্মবার্ষিকী স্মরণে ১২৫ টাকার মুদ্রার উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই মুদ্রার ছবি ২ সেপ্টেম্বর, ২০২১ একটি সংবাদ মাধ্যমের প্রতিবেদনেও দেখা গিয়েছিল।

একইভাবে, ভারতের স্বাধীনতা আন্দোলনের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব তাতিয়া টোপির ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে ২০১৫ সালে ২০০ টাকার মুদ্রা চালু করা হয়েছিল। এই মুদ্রার ছবি বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে পাওয়া যাবে। তবে, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে, এই মুদ্রাগুলিও স্মারক প্রকৃতির, নিয়মিত বাণিজ্যিক লেনদেনের উদ্দেশ্যে নয়।

অর্থাৎ ভারতে ৩৫০ টাকার নোট, ১০০০ টাকার নোট এবং ২০০ টাকার কয়েনের মতো নতুন মুদ্রা প্রবর্তনের বিষয়ে ফেসবুকে প্রচারিত দাবিগুলি ভিত্তিহীন। এই দাবিগুলির সঙ্গে থাকা ছবিগুলি আইনত স্বীকৃত নয় এবং বেশিরভাগই স্মারক মুদ্রা বা ভিত্তিহীন মুদ্রা বলে প্রমাণিত হয়েছে। 

ফলে সকলকে অনুরোধ যে, ভুল তথ্য ছড়ানো এড়াতে এই সমস্ত খবর এবং ছবি শেয়ার করার আগে অবশ্যই তথ্য যাচাই করবেন। যেকোনও খবর ছড়িয়ে দেওয়ার আগে তথ্য যাচাই করা অত্যন্ত জরুরি।









‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন