Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৭ জুন, ২০২৩

দেখা মিলল প্রায় বিলুপ্ত জঙ্গল ক্যাট - এর

 ‌

Almost-extinct-jungle-cat

সমকালীন প্রতিবেদন : ‌'জঙ্গল ক্যাট' একটি বিলুপ্ত প্রায় প্রাণী। পশ্চিমবঙ্গের মধ্যে উত্তরবঙ্গের জঙ্গলে এই প্রানীটির দেখা আগে পাওয়া যেত। তাও গত অন্তত ৩০ বছর এই প্রাণীর কোনও সন্ধান ছিল না। ঠিক তখনই হঠাৎ দেখা মিললো জঙ্গল ক্যাট এর। তবে কি শহর ও শহরতলি এলাকায় আজও বিচরণ করে হারিয়ে যেতে বসা এই বন্যপ্রাণীটি? 

বিশ্ব পরিবেশ দিবসের মুহূর্তে এই জল্পনাই উস্কে দিল পাঁচটি জঙ্গল ক্যাট শাবক উদ্ধার হওয়ার ঘটনা। চারটি শাবককে মা নিয়ে গেলেও ফেলে রেখে গিয়েছে অপর একটি শাবককে। বন দপ্তরের অনুমতি নিয়ে শাবকটিকে উদ্ধার করেছেন পরিবেশপ্রেমী বিশ্বজিৎ দত্তচৌধুরী। 

বিশ্বজিৎবাবু জানিয়েছেন, এই প্রজাতি জঙ্গলে থাকলে জঙ্গলের ভারসাম্য ঠিক মতো রক্ষিত হয়। জলপাইগুড়ি শহরের অরবিন্দনগরের কান্তেশ্বরী দীঘি সংলগ্ন সরকার পরিবারের একটি জমিতে জঙ্গল পরিস্কার করার কাজ চলছিল। সেইসময় ঝোপের মধ্যে জঙ্গল ক্যাটের ৫টি শাবকের সন্ধান পান শ্রমিকরা। 

শ্রমিকেরা বিষয়টি জমির মালিককে জানালে তিনি পরিবেশপ্রেমী বিশ্বজিৎ দত্তচৌধূরীকে খবর দেন। ওই শাবকগুলো জঙ্গল ক্যাট বলে বিশ্বজিৎবাবু জানান। পরিবেশপ্রেমীর কাছ থেকে খবর পেয়ে বনকর্মীরা সরকারবাড়িতে আসেন। পরে শুরু হয় মায়ের জন্য অপেক্ষা। 

পরিবেশপ্রেমী বিশ্বজিৎ দত্তচৌধূরী বলেন, চারটি শাবককে মা জঙ্গল ক্যাট নিয়ে গিয়েছে৷ একটি শাবককে ফেলে রেখে গিয়েছে। উল্লেখ্য, কয়েক দশক আগেও জলপাইগুড়ি শহর এবং শহরতলিতে গন্ধগোকুল, শেয়াল ও বনবিড়ালের দেখা পাওয়া যেত। এই জঙ্গল ক্যাটের দেখা পেয়ে সকলেই খুব খুশি।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন