Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১০ জুন, ২০২৩

‌প্রচন্ড গরমে এসি চালিয়েও বিল কমাতে মানুন এই ৬টি নিয়ম

Bill-is-low-even-with-AC-running

সমকালীন প্রতিবেদন : ‌ক্রমবর্ধমান তাপমাত্রার সঙ্গে প্রচণ্ড গ্রীষ্মের মাসগুলোতে এসির প্রয়োজনীয়তা ভীষণভাবে বেড়ে ওঠে। তবে অনেকেই এসি লাগানোর পরে বাড়িতে আসা বিদ্যুৎ বিলের কথা ভেবেই উদ্বিগ্ন হয়ে পড়েন। 

সৌভাগ্যবশত, আরামের সঙ্গে আপস না করে আপনার বিদ্যুৎ খরচ কমাতে সাহায্য করার জন্য বেশ কিছু কার্যকরী কৌশল রয়েছে। আজকের প্রতিবেদনে আমরা ছয়টি এমন স্মার্ট কৌশল জানবো, যা দিনরাত এসি চালানোর সময় আপনার বিদ্যুৎ বিল উল্লেখযোগ্যভাবে কমিয়ে দিতে পারে।

১| এসির জন্য বেছে নিন মাঝারি তাপমাত্রা :

১৮° সেন্টিগ্রেডের মতো অতিরিক্ত ঠান্ডা তাপমাত্রার পরিবর্তে আপনার এসিতে ২৩-২৪° সেন্টিগ্রেডের এর আরামদায়ক তাপমাত্রার রেঞ্জ আপনার বিদ্যুৎ খরচ নিয়ন্ত্রণে যেমন সাহায্য করবে, তেমনি ঘরকে সঠিক পরিমাণ ঠান্ডাও রাখবে। এই সামান্য একটি কাজ আপনার বিদ্যুৎ বিল কমাতে ভীষণ উপকার করতে পারে।

২| সঠিক ডিফল্ট তাপমাত্রা সেট করা :

সঠিক ডিফল্ট তাপমাত্রায় আপনার এসি ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অপ্রয়োজনে অত্যন্ত কম তাপমাত্রায় আপনার এসি সেট করা থেকে বিরত থাকুন। এতে আপনার এসির কম্প্রেসারের উপর অতিরিক্ত চাপ পড়বে না। যার ফলে ২৪ শতাংশ পর্যন্ত শক্তি সঞ্চয় হতে পারে। গবেষণা বলে যে, প্রতি ১ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির জন্য আপনি প্রায় ৬ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করতে পারেন!

৩| জানালা, দরজা বন্ধ রাখা :

আপনার এয়ার কন্ডিশনার সিস্টেমের কার্যকারিতা বাড়ানোর জন্য আপনার ঘরের সমস্ত দরজা এবং জানালা বন্ধ রাখা আবশ্যক। এসি চলাকালীন সব দরজা-জানালা বন্ধ করে রাখলে ঠান্ডা বাতাস বের হয়ে যায় না এবং গরম বাতাস ঢুকতে পারে না। এসি রুমে বেশি গরম হতে পারে, এমন বৈদ্যুতিক যন্ত্রপাতি যেমন ফ্রিজ, টিভি বা কম্পিউটার ব্যবহার না করাই ভালো।

৪| এসি ‌এবং ফ্যান ব্যবহার করুন একসঙ্গে :

আপনার এসির সঙ্গে সিলিং ফ্যান একসঙ্গে চালানো অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে। ফ্যান চালানোর কারণে এসি থেকে বেরোনো শীতল বাতাস আরও সঠিক এবং সুন্দরভাবে গোটা ঘরে বিতরণ হয়ে যায়। এই পদ্ধতি ব্যবহার করে আপনি বিদ্যুতের বিল কম রেখেই আপনার ঘর ঠান্ডা করতে পারেন।

৫| স্মার্ট টাইমিং ব্যবহার করুন :

সারারাত এসি ব্যবহার না করে রাতে একটি নির্দিষ্ট সময়ে টাইমার চালিয়ে আপনার এসি বন্ধ করে দিন। বিশেষ করে যদি এটি সারা দিন ধরে চলতে থাকে। যেহেতু তাপমাত্রা রাতের বেলায় প্রাকৃতিকভাবেই শীতল হতে থাকে, তাই আপনার দিনের বেলার মতো ঠান্ডার প্রয়োজন নাও হতে পারে। এই শক্তি-সাশ্রয়ী কৌশলটি আপনার সামগ্রিক বিদ্যুৎ খরচ কমাতে যথেষ্ট অবদান রাখতে পারে।

৬| নিয়মিত এসি রক্ষণাবেক্ষণ :

রুটিন এসি সার্ভিসিং এবং ক্লিনিং এসির সঠিকভাবে কাজ করার জন্য ভীষণভাবে প্রয়োজন।  জমে থাকা ময়লা এবং জমে থাকা ফিল্টারগুলি শীতলীকরণ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে। যার ফলে বিদ্যুৎ খরচ বেড়ে যায়। ফিল্টারগুলি পরিষ্কার করে, আপনি আপনার এসির শক্তির ব্যবহার প্রায় ১৫-২০ শতাংশ কমাতে পারেন। যার ফলে আপনার বিদ্যুৎ বিলের যথেষ্ট সঞ্চয় হবে৷

এই ছয়টি স্মার্ট কৌশল প্রয়োগ করে আপনি আপনার ঘর ঠান্ডা রেখেও বিদ্যুৎ খরচ কমাতে পারেন। মনে রাখবেন আপনার এসি সঠিক তাপমাত্রায় সেট করুন, ঘরের দরজা জানালা বন্ধ রাখুন, ফ্যান ব্যবহার করুন, আপনার এসিকে সম‌য়ে বিশ্রাম দিন এবং নিয়মিত সার্ভিস করান। মাত্র এই কয়েকটা দিক নজরে রাখলেই আপনি পারেন এই তাপপ্রবাহের মধ্যেও নিজের শরীর এবং পকেট দুটোকেই ঠান্ডা রাখতে।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন