Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৩ মে, ২০২৩

লড়াই চালিয়ে মাত্র ২২ বছরে আইএএস এ সাফল্য

 

Success-in-IAS-in-22-years

সমকালীন প্রতিবেদন : আইএএস ঋতিকা জিন্দালের জীবনী এমন একটি গল্পের মতো, যা প্রতিকূলতার মুখেও কিভাবে আশা না ছেড়ে এগিয়ে যেতে হয় সেই সম্পর্কে অনুপ্রাণিত করে। ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতির সময় কঠিন পরিস্থিতির সম্মুখীন হওয়া সত্ত্বেও, ঋতিকা অধ্যবসায় রেখে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। তবে, তাঁর সংগ্রাম সেখানে শেষ হয়নি।

ঋতিকা যখন নিজের জীবনের লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, সেই সময় তাঁর মাথার উপর এক প্রকার আকাশ ভেঙে পড়ে। তাঁর বাবা ওরাল ক্যান্সারে আক্রান্ত হন। তখন ঋতিকা তাঁর লক্ষ্য থেকে বিরত হননি। হাসপাতালে নিজের বাবার সঙ্গে থেকেও তাঁর প্রস্তুতি অব্যাহত রেখে বাবার যত্ন নেওয়া শুরু করেন।

ঋতিকার জন্য এটি একটি কঠিন লড়াই ছিল। এই সময়ে যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি তাঁকে হতে হয়েছিল, সেই সম্পর্কে খোলাখুলিভাবে তিনি জানিয়েছেন। কিন্তু তিনি হাল ছাড়েননি। এমনকি তাঁর বাবার অবস্থা খারাপ হওয়ায় এবং পরবর্তীতে ফুসফুসেরও ক্যান্সার ধরা পড়ার পরেও, ঋতিকা তাঁর বাবাকে সঙ্গে নিয়েই নিজের লড়াই চালিয়ে যান।

শেষ পর্যন্ত আসে স্বপ্ন পূরণের সময়। ২০১৯ সাল মাত্র ২২ বছর বয়সে ঋত্বিকা তার স্বপ্ন পূরণ করেছিলেন এবং পরীক্ষায় ৮৮ তম স্থান পেয়ে একজন আইএএস অফিসার হয়ে দেখিয়েছিলেন। তাঁর যাত্রা এই সত্যের প্রমাণ যে, কঠোর পরিশ্রম এবং দৃঢ় সংকল্পের সঙ্গে সবকিছু সম্ভব। এতে অবাক হওয়ার কিছু নেই যে, তাঁর এই লড়াইয়ের পরে তিনি অনেকের কাছেই অনুপ্রেরণা হয়ে উঠেছেন।

সম্প্রতি, হিমাচলপ্রদেশ সরকার ১৬ জন আইএএস অফিসার সহ ঋত্বিকা জিন্দালকেও বদলি করেছে, যিনি কিনা সেই সময় মান্ডির এসডিএম হিসাবে দায়িত্ব পালন করছিলেন। যখন সরকার তাকে জিজ্ঞাসা করেছিল যে, তিনি চাম্বার পাঙ্গিতে বদলি হয়ে নিজের পরিষেবা দিতে রাজি কিনা, রিতিকা সহজেই সম্মত হন। মানুষের সেবা করার জন্য তাঁর অটল উৎসর্গের এটি আরেকটি উদাহরণ মাত্র।

ঋতিকার গল্পটি সব সময় এমন একটি স্মৃতিচিহ্ন হয়ে থেকে যাবে যা আমাদেরকে শেখায়, কখনই প্রতিকূলতার মুখে হাল ছেড়ে দেওয়া উচিত নয়। সামনের রাস্তা যতই কঠিন মনে হোক না কেন, আমাদের যদি এগিয়ে যাওয়ার সাহস থাকে, তবে আমরা আমাদের স্বপ্ন পূরণ করতে পারি।

ঋতিকার গল্প থেকে আমরা সকলেই একটি মূল্যবান পাঠ শিখতে পারি যে, কঠোর পরিশ্রম, উৎসর্গ এবং কখনো না হারার মনোভাবের সঙ্গে আমরা যে কোনও বাধা অতিক্রম করতে পারি এবং মহত্ত্ব অর্জন করতে পারি।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন