Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২০ মে, ২০২৩

'স্লিপি হোলো' গ্রামের মানুষ এক নাগারে এক মাস ঘুমিয়ে থাকেন

Sleepy-Holo-village-people-sleep-for-a-month

সমকালীন প্রতিবেদন : ‌মানুষের শরীরের বিপাকীয় ব্যবস্থা সব জায়গায় সমান নয়। কিছু হের-ফের থাকেই। কিন্তু এমন বেশি পার্থক্য একদম চোখে পড়ে না। কাজাখিস্তানের কালাচি গ্রামের মানুষরা একবার ঘুমোলে সহজে ঘুম থেকে ওঠেন না। এমনকি মাসের পর মাস পর্যন্ত ঘুমিয়ে থাকেন। তাই এই গ্রামকে 'স্লিপি হোলো' বলা হয়। 

একটা প্রাদেশিক সংবাদ মাধ্যমের গবেষণায় উঠে এসেছে এই তথ্য। জানা যাচ্ছে, কালাচি গ্রামে কোনও ব্যক্তি একবার ঘুমিয়ে পড়লে অন্তত এক মাস জাগেন না। তাই এই গ্রামটি সারা বিশ্বে স্লিপি হোলো নামেও পরিচিত। এই গ্রামের কিছু মানুষের অবস্থা এমন যে, ঘুমিয়ে গেলে বহু চেষ্টার পরেও তাদের আর জাগানো যায় না। 

আমাদের রামায়ণের 'কুম্ভকর্ণের' সমর্থন যেন এখানে আছে। অনেকেই বলছেন, মহাকবি বাল্মীকি কুম্ভকর্ণকে এঁকেছেন এমনই কোনও বাস্তব উপমাকে দেখে। কালাচির লোকেরা অবশ্য এই দীর্ঘ এবং গভীর ঘুম একেবারেই উপভোগ করেন না, বরং তারা এতে খুবই কষ্ট পান। 

অনেক সময় এমনও হয়েছে যে, একজন মানুষ রাস্তার মাঝখানে ঘুমিয়ে পড়েছেন। তারপর বহু মাস সেখানেই ঘুমিয়ে রয়েছেন। কিন্তু কেন এমন হয়? উত্তর মেলে নি এখনও। এই নিয়ে শুরু হয়েছে গবেষণা। ওই গ্রামের জনসংখ্যা ৬০০ জন। 

গবেষণায় দেখা গেছে, এর মধ্যে ১৪ থেকে ১৫ শতাংশ মানুষের এই ঘুমের প্রবণতা আছে। কোনো কোনো শরীরতত্ত্ববিদ অবশ্য বলছেন, ওই গ্রামের প্রাকৃতিক পরিবেশ এবং মানুষের খাদ্যাভ্যাসের দিকে নজর দিলে হয়তো এর কারণ বোঝা যেতে পারে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন