Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২১ মে, ২০২৩

বসবাসের অযোগ্য মঙ্গল গ্রহ, গবেষণায় মিললো এই তথ্য

 

Mars-is-uninhabitable

সমকালীন প্রতিবেদন : দীর্ঘদিন ধরে লাল গ্রহ মঙ্গল নিয়ে বিস্তর গবেষণা চালাচ্ছেন নাসার গবেষকরা। মঙ্গল বহু শতাব্দী ধরে মানুষের জন্য আগ্রহের বিষয় এবং সাম্প্রতিক বছরগুলিতে গ্রহটিকে বোঝার চেষ্টা তীব্রতর হয়েছে।  

সম্প্রতি নতুন তথ্য উন্মোচিত হয়েছে যা বুঝিয়ে দেয় যে, মঙ্গল ‌গ্রহ প্রাণীর বসবাসের অযোগ্য এবং ভবিষ্যতে জীবন টিকিয়ে রাখতে সক্ষম হবে না। নাসার গবেষকদের প্রাপ্ত তথ্য অনুযায়ী, পৃথিবী এবং মঙ্গল গ্রহের অভ্যন্তরভাগ অনেকটাই আলাদা।  

একটি রোবোটিক ল্যান্ডারের মাধ্যমে পাঠানো ভূমিকম্পের তরঙ্গ পাঠিয়ে গবেষণার পর যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, মঙ্গল গ্রহের কেন্দ্র পৃথিবীর তুলনায় অনেক অগভীর। পৃথিবীর কোর আধা-গলিত লোহা দিয়ে তৈরি। আর লাল গ্রহের কেন্দ্রের প্রায় ২০ শতাংশ সালফার, যা লোহার চেয়ে অনেক হালকা।  

এছাড়াও, অক্সিজেন এবং হাইড্রোজেন সহ অনেক গ্যাসীয় উপাদান রয়েছে। সৃষ্টির প্রাথমিক দিনগুলিতে গ্রহগুলি কী উপাদান দিয়ে তৈরি হয়েছিল, তার একটি আভাস তাদের কোর পরীক্ষা করে পাওয়া যেতে পারে। এই তথ্যের ভিত্তিতে অনুমান করা হয় যে মঙ্গলে প্রাণীদের বসবাস প্রায় অসম্ভব।  

এর কারণ হল, পৃথিবীর কেন্দ্রে প্রচুর পরিমাণে লোহা গ্রহের অভ্যন্তরকে সচল রাখে। অন্যদিকে, মঙ্গলে ভারী উপাদানের অভাব রয়েছে, যা এটিতে জীবন টিকিয়ে রাখতে অসক্ষম বলে মনে করা হচ্ছে। কিছু বিজ্ঞানী অনুমান করেন যে, ভারি উপাদানের অভাবে মঙ্গল দূর ভবিষ্যতে তার ঘূর্ণন ক্ষমতাও হারাতে পারে।

তবে এই তত্ত্ব নিশ্চিত করার জন্য আরও গবেষণা প্রয়োজন। যদি এমনটি ঘটে তাহলে, মঙ্গল তার ঘূর্ণন হারাতে পারে এবং এই গ্রহে বসতি স্থাপন করতে গেলে তার অস্তিত্ব সংকটে পড়তে পারে। এর ফলে বিশেষজ্ঞরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, মঙ্গল গ্রহ বসবাসের অযোগ্য এবং পৃথিবীর মতো করে জীবনকে সমর্থন করতে ও গড়ে তুলতে পারবে না।

মঙ্গলকে আরও ভালভাবে বোঝার জন্য, নাসা গ্রহটিকে অধ্যয়ন করতে একটি রোবোটিক ইনসাইট ল্যান্ডার পাঠিয়েছে। ল্যান্ডারটি ডেটা সংগ্রহ করছে, যা বিজ্ঞানীদের গ্রহের অভ্যন্তরীণ গঠন, সেইসঙ্গে এর ভূতত্ত্ব, আবহাওয়ার ধরণ এবং জীবনকে ধারণ করার সম্ভাবনা সম্পর্কে আরও ভাল বোঝার জন্য সাহায্য করবে।  

যদিও কোনও সন্দেহ নেই যে, মঙ্গল একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য সহ লাল গ্রহ। তবে গ্রহটি যতই সুন্দর হোক না কেন, মঙ্গলকে নিয়ে সর্বশেষ গবেষণা এটাই পরামর্শ দেয় যে, এটি মানুষের বাসস্থানের জন্য উপযুক্ত নয়। মঙ্গল গ্রহ বাসযোগ্য নাও হতে পারে তা সত্ত্বেও, নাসা গ্রহটিতে গবেষণা এবং গবেষণার গভীরতা সাধারণ মানুষদেরকে জানাতে কাজ করে যাবে।

মঙ্গল গ্রহের উপর নাসার গবেষণা ইতিমধ্যেই গুরুত্বপূর্ণ প্রচুর আবিষ্কার দিয়েছে এবং ভবিষ্যতে আরও পরীক্ষা নিরীক্ষা ও আবিষ্কার আসতে থাকবে এতে কোনও সন্দেহ নেই। যদিও গ্রহটি জীবনকে টিকিয়ে রাখতে আমাদের পরিচিত এই লাল গ্রহ সক্ষম নাও হতে পারে, তবে সারা বিশ্বের বিজ্ঞানী এবং গবেষকদের কাছে মঙ্গল অধ্যয়নের একটি আকর্ষণীয় এবং গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে থেকে যাবে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন