Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৬ মে, ২০২৩

মঙ্গলগ্রহেও ছিল জল, বইতো স্রোতস্বিনী নদী

 

Mars-also-had-water

সমকালীন প্রতিবেদন : ‌নাসার অধ্যবসায় ২০২১ সাল পার্সিভিয়ারেন্স থেকে মঙ্গলগ্রহের আকর্ষণীয় ল্যান্ডস্কেপ অন্বেষণ করে চলেছে। একে একে এই লালগ্রহের রহস্য উন্মোচন করে চলেছে। তবে রোভারের সর্বশেষ অনুসন্ধানগুলি বিজ্ঞানীদের সম্পূর্ণ বিস্মিত করেছে। কারণ, তাঁরা গ্রহের একসময়ের সমৃদ্ধ নদীগুলির অস্তিত্বের সন্ধান পেয়েছেন।

উন্নত যন্ত্রে সজ্জিত একটি রোভার ছবিগুলি ক্যাপচার করছে এবং ডেটা সংগ্রহ করছে, যা মঙ্গলগ্রহের কৌতুহলী অতীতের উপর আলোকপাত করছে। সংগৃহীত তথ্যের মধ্যে, সাম্প্রতিক চিত্রগুলি প্রাচীন নদী ব্যবস্থা এমনকি একটি দীর্ঘ-হারানো হ্রদের উপস্থিতিও প্রকাশ করেছে।

২৮ ফেব্রুয়ারী এবং ৯ মার্চের মধ্যে রোভার দ্বারা প্রেরিত একটি বিশেষ চিত্র, 'স্ক্রিঙ্কল হেভেন'‌ নামে পরিচিত একটি উল্লেখযোগ্য অঞ্চল থেকে নেওয়া হয়েছিল। নাসার বিজ্ঞানীরা এই চিত্রটি নিখুঁতভাবে বিশ্লেষণ করে, পাথরের নিদর্শনগুলি এবং প্রাকৃতিক ঘর্ষণের বিচক্ষণ লক্ষণগুলি পরীক্ষা করার পরে তাদের অনুমান যে, এই অঞ্চলটি একসময় গভীর নদী এবং হ্রদ দ্বারা পরিপূর্ণ ছিল।

তথ্যের আরও পরীক্ষায় দেখা গেছে যে, মঙ্গলগ্রহের বিভিন্ন অংশ থেকে জল এসে 'জেজেরা' নামক একটি গহ্বরে একত্রিত হতো, যা পার্শ্ববর্তী অঞ্চলে নদীর কার্যকলাপের স্বতন্ত্র চিহ্ন রেখে গেছে। জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে অনেকেই অনুমান করছেন যে, মঙ্গলে নদীগুলি শুকিয়ে গেছে সম্ভবত সুদূর অতীতে একটি গ্রহাণুর প্রভাবের কারণে।

গবেষণায় একটি প্রাগৈতিহাসিক নদীর তলদেশের মনোমুগ্ধকর অনেকগুলি চিত্র পাওয়া গিয়েছে, যা দীর্ঘদিন ধরে তার প্রবাহ হারিয়েছে। এই অসাধারণ ছবিগুলি মঙ্গলের ভূতাত্ত্বিক ইতিহাসে মূল্যবান অধ্যায় প্রদান করে। আগামী বছরগুলিতে, রোভারটি মঙ্গলগ্রহের তলদেশে অনুসন্ধান করার জন্য শিলা, জীবাশ্ম এবং মাটির নমুনাগুলি খনন করার একটি মিশন শুরু করবে।  

এই প্রয়াস লালগ্রহের প্রাচীন অতীত সম্পর্কে আমাদের কৌতুহল মেটানোর জন্য আরও প্রমাণ খুঁজে বের করার চেষ্টা করবে। এই গবেষণার কারণেই বিজ্ঞানীরা অনুমান করছেন যে, অতীতে এক সময় মঙ্গলগ্রহেও জীবনের অস্তিত্ব থাকার সম্ভাবনা ছিল।

যেহেতু নাসা গবেষণার দ্বারা মঙ্গল গ্রহ থেকে পাঠানো ডেটা এবং চিত্রের সূক্ষ্ম বিশ্লেষণ চালিয়ে যাচ্ছে, সেহেতু বিজ্ঞানী এবং মহাকাশ উৎসাহীরা একইভাবে আরও উল্লেখযোগ্য আবিষ্কারের প্রত্যাশা করছেন৷  

রোভারের পাঠানো ডেটা এবং চিত্রের প্রতিটি অংশ আমাদের মঙ্গলগ্রহের রহস্য উদ্ঘাটনের আরও কাছাকাছি নিয়ে আসছে। মঙ্গলের প্রাচীন রহস্য উন্মোচন এই রহস্যময় গ্রহে অতীত বা বর্তমান জীবনের সম্ভাবনা সম্পর্কে আমাদের কৌতূহল আরও জাগিয়ে তোলে।

বর্তমানে মঙ্গল গ্রহের অতীত সম্পর্কে বোঝার অনুসন্ধান, মানুষের বুদ্ধিমত্তা এবং জ্ঞানের অদম্য সাধনার প্রমাণ হয়ে দাঁড়িয়েছে। প্রতিটি চিত্র এবং ডেটাসেট পৃথিবীতে ফিরে আসার সঙ্গে সঙ্গে লাল গ্রহের সাথে আমাদের সংযোগ আরও শক্তিশালী হচ্ছে, যা আমাদের নিজেদের গ্রহ ছাড়িয়ে আরও দূরদূরান্তের অজানা রহস্য সম্পর্কে জানতে অনুপ্রাণিত করছে।





‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন