Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৭ মে, ২০২৩

৫৫০ টিরও বেশি সন্তানের ‌বাবাকে মোটা অঙ্কের জরিমানা

 ‌

সমকালীন প্রতিবেদন : জনাথন নামে এক ডাচ ব্যক্তি বাবা হয়েছেন প্রায় ৫৫০ টিরও বেশি সন্তানের। তবে যদি বলি যে, এর একটিও তাঁর নিজের স্ত্রীর থেকে নয়, তাহলে? যদিও ঘাবড়ে যাওয়ার মতো কথা। তবুও ঘাবড়ানোর প্রয়োজন নেই। শুক্রাণু দানের মাধ্যমে ৫৫০ টিরও বেশি সন্তানের পিতা হওয়ার পরে শিরোনামে চলে এসেছেন জনাথন। 

তবে বারবার আদালতের দ্বারা তা করতে বাধা দেওয়া সত্ত্বেও জনাথান না থামায় এটি কর্তৃপক্ষের মধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে। যার কারণে আদালত তাঁকে ভারী জরিমানা আরোপ করেছে এবং তাঁর সমস্ত দানকৃত শুক্রাণু ধ্বংস করার নির্দেশ দিয়েছে।

জনাথন, যার বয়স ৪১ বছর, তার বিরুদ্ধে ডাচ স্বাস্থ্য নির্দেশিকা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। সেখানে বলা হয়েছে যে, একজন শুক্রাণু দাতা ১২ টি পরিবারে ২৫ টির বেশি সন্তানের জন্ম দিতে পারে না। তবে, তিনি গোপনে শুক্রাণু দান অব্যাহত রেখেছেন, এমনকি বিদেশে এবং অনলাইনেও শুক্রাণু দান করে নিষেধাজ্ঞা অমান্য করেছেন।

২০১৭ সালে জনাথন শুক্রাণু দানের মাধ্যমে ১০০ টিরও বেশি সন্তানের জন্ম দিয়েছেন। যার ফলে নেদারল্যান্ডসের ফার্টিলিটি ক্লিনিকগুলিতে শুক্রাণু দান করা থেকে তাঁকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তা সত্ত্বেও তিনি শুক্রাণু দান করতে থাকেন। যার ফলে তিনি বর্তমানে ৫৫০ টিরও বেশি সন্তানের পিতা হয়েছেন।

আদালত জনাথনের কর্মকাণ্ডে ক্ষোভ প্রকাশ করেছে এবং ভারী জরিমানা করেছে। এমনকি আবারও শুক্রাণু দান করার চেষ্টা করলে তাঁকে এক লাখ ইউরোর বেশি জরিমানা করা হতে পারে। হেগের আদালত জনাথন যে ক্লিনিকগুলিতে শুক্রাণু দান করেছিলেন, সেই ক্লিনিকগুলিতে তাঁর দান করা সমস্ত শুক্রাণু ধ্বংস করার নির্দেশ দিয়েছে।

জনাথনের বিরুদ্ধে অভিযোগ আনে একটি ফাউন্ডেশন, যা শুক্রাণু দানের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের অধিকার নিয়ে কাজ করে এবং তার শুক্রাণু থেকে জন্ম নেওয়া সন্তানের মা। তারা যুক্তি দিয়েছিলেন যে, কয়েকশো সৎ-ভাই এবং সৎ-বোনের আত্মীয়তার নেটওয়ার্ক ডাচ স্বাস্থ্য নির্দেশিকা অনুসারে নিরাপদ মাপ দন্ডের থেকে অনেক বেশি বিবেচিত হচ্ছে।

আদালত জনাথনকে শুক্রাণু দান এবং দানের জন্য সম্ভাব্য পিতামাতার সঙ্গে যোগাযোগ করতেও নিষেধ করেছে। এই রায়কে যারা শুক্রাণু দান শিল্পকে নিয়ন্ত্রণ করতে এবং শুক্রাণু দানের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের অধিকার রক্ষায় কাজ করছেন, তাঁদের জন্য একটি বিজয় হিসেবে দেখা হচ্ছে।

শুক্রাণু দান, বাচ্চা হচ্ছে না এমন দম্পতি এবং অবিবাহিত মহিলাদের সন্তান ধারণের একটি জনপ্রিয় উপায়। তবে, অজাচারের ঝুঁকি রোধ করতে এবং শুক্রাণু দানের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের কল্যাণ রক্ষা করার জন্য বেশ কিছু নিয়ম রয়েছে। কিছু দেশে, শুক্রাণু দাতাদের বেনামী থাকার অনুমতি দেওয়া হয় না এবং শুক্রাণু দানের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের তাদের জৈবিক পিতার পরিচয় জানার অধিকার রয়েছে।

জনাথনের ঘটনাটি সিস্টেমের অপব্যবহার রোধ করার জন্য শুক্রাণু দানে কঠোর নিয়মের প্রয়োজনীয়তা তুলে ধরে। এটি শুক্রাণু দানের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের অধিকার এবং শুক্রাণু দাতাদের দায়িত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করে।

জনাথনের এই মামলাটি নেদারল্যান্ডে বেশ ক্ষোভের সৃষ্টি করেছে এবং শুক্রাণু দানের ক্ষেত্রে কঠোর প্রবিধানের প্রয়োজনীয়তা তুলে ধরেছে। আদালতের রায়টি যারা শুক্রাণু দানের মাধ্যমে জন্ম নেওয়া শিশুদের অধিকার রক্ষায় কাজ করে, তাঁদের জন্য একটি বিজয় এবং যারা এই ব্যবস্থার অপব্যবহার করতে চায়, তাদের জন্য এটি একটি শক্তিশালী বার্তা হিসেবেই দেখা হচ্ছে।

‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন