Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩

'ববি' বিশ্বের সবথেকে বয়স্ক কুকুর

 ‌‌

The-oldest-dog

সম্পদ দে : আমরা সবাই এইটুকু জানি, একটি কুকুরের গড় আয়ু হয়ে থাকে মোট ১৫ থেকে ১৬ বছর। কিন্তু কিছু ব্যতিক্রমী ক্ষেত্রে তা ১৮ থেকে ২০ বছর পর্যন্তও হয়ে থাকে। তবে আজকে কথা হচ্ছে 'ববি' কে নিয়ে। ববি আসলে একটি কুকুর।

তাকে অন্য সকলের মতো একটি সাধারণ কুকুর বলে মনে করলে হবে না। বর্তমানে ববি পৃথিবীতে জীবিত কুকুরদের মধ্যে সবথেকে বয়স্কতম কুকুর হিসেবে নাম লিখিয়েছে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে। সদ্য সে পা দিয়েছে ৩০ এর গণ্ডিতে।

তবে এই ৩০ বছর তো দূরের কথা। জন্মের পরেই মারা যাওয়ার কথা ছিল ববির। তবে তার এই জীবনের জন্য একপ্রকার সহায় হয়ে দাঁড়িয়েছিল তার গায়ের অদ্ভুত রং। চলুন, ববির জন্ম থেকে এই ৩০ বছর বয়স পর্যন্ত গল্পটা একটু বিস্তারে জানা যাক।

১৯৯২ সালে পর্তুগালের কঙ্কেরিওস এলাকায় গরিব কোস্তা পরিবারের একটি কাঠের গুদামে জন্ম হয় ববির। জাতে সে একটি রাফেইরো প্রজাতির কুকুর। মূলত এই প্রজাতির কুকুরদের কাজ হলো, বাড়ি এবং গৃহপালিত জন্তুদের পাহারা দেওয়া। 

কোস্তা পরিবারের সেই কাঠের গুদামে ববির মা 'গিরা' ববি সহ তার বাকি ভাই বোনদের জন্ম দেয়। গিরা ছিল কোস্তা পরিবারেরই একটি কুকুর। গরিব কোস্তা পরিবারের সেই সময় ইতিমধ্যেই প্রচুর জীবজন্তু। তার ওপরে নতুন করে এতগুলো কুকুরের ছানাকে আশ্রয় দেওয়া বা পালন করার সামর্থ্য ছিল না তাঁদের। 

তাই শেষ পর্যন্ত ঠিক করা হয়, গিরা যখন তার ছানাগুলোকে রেখে বাইরে কোথাও যাবে, তখন তাদেরকে নিয়ে দূরে কোথাও ফেলে দিয়ে আসা হবে। এমনকি করাও হয়েছিল তাই। তবে, বাড়ির লোকেদের এই কাজে মোটেও খুশি ছিল না সেই সময় মাত্র ৮ বছর বয়সী কোস্তা পরিবারের এক সদস্য লিওনেল।

কেবলমাত্র লিওনেল নয়। কুকুর ছানাদের এইভাবে দূরে ফেলে এসে একটুও স্বস্তিতে ছিল না বাড়ির বাকি লোকেরাও। তবে হঠাৎই পরের দিন দেখা যায় যে গিরা ফিরে এসে কি যেন একটি খোঁজ করছে। খোঁজ করে দেখা যায়, কাঠের গুদামে একটি কুকুর ছানা রয়ে গেছে। 

গায়ের রং কালচে বাদামি হওয়ার কারণে গুদামে রাখা বাকি কাঠের রঙের সঙ্গে প্রায় মিশে গিয়েছিল সে। আর গায়ের এই অদ্ভুত রঙের জন্যই বাকি ভাই বোনদের মতো পরিণতি হয়নি তার। খুঁজে পাওয়া এই কুকুরছানাটিকে দেখার পরে লিওনেল ও তার ভাইবোনেরা মিলে ঠিক করে, একে যেভাবেই হোক বাঁচাতে হবে। একে কিছুতেই মেরে ফেলতে দেওয়া যাবেনা। 

যেমন ভাবনা, তেমন কাজ। তারা সবাই মিলে কুকুরছানাটির নাম রাখে ববি। আর এখান থেকেই ববির গল্প শুরু। লিওনেল ও তার ভাইবোনেরা ঠিক করে, যতদিন না পর্যন্ত ববির চোখ ফুটছে, ততদিন পর্যন্ত বাড়ির বড়দের চোখের আড়ালে ওই গুদামেই তাকে লুকিয়ে রাখা হবে। 

আর এভাবেই লিওনেলদের ভালোবাসায় এবং যত্নে ধীরে ধীরে বড় হয়ে উঠল সেই ভাগ্যবান ছোট্ট কুকুর ছানা ববি। গত ১ ফেব্রুয়ারি ববি পৃথিবীর সব থেকে বয়স্ক জীবিত কুকুর হিসেবে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম নথিভুক্ত করালো। 

ববি যে এই লিস্টে সর্বপ্রথম, তা নয়। এর আগে ব্লুয়ি নামে একটি অস্ট্রেলিয়ান কুকুরও এই রেকর্ডে নিজের নাম তুলেছিল। ১৯৩৯ সালে ২৯ বছর ৫ মাস বয়সে তার মৃত্যু হয়। ব্লুয়ি এতদিন ধরে সেই জায়গাটিকে দখল করে রাখার পর এবার ববি সেই স্থানটিকে দখল করে নিল।

বর্তমানে কোস্তা পরিবার বাকি কুকুরছানাগুলিকে ফেলে দেওয়ার কারণে যথেষ্ট অনুতাপবোধ করে। তবে সেইসঙ্গে এখন তাঁরা সেই সমস্ত কিছুকে ভুলিয়ে মেতে উঠেছে ববির এই গিনেস বুকে নাম নথিভূক্ত হওয়ার আনন্দে।









‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন