Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩

পৃথিবীর দিকে ধেয়ে আসছে সৌরশিখা, বিপদের আশঙ্কা বিজ্ঞানীদের

 

Solar-flares-are-coming-towards-the-earth

সম্পদ দে : ‌গোটা পৃথিবী জুড়ে বিজ্ঞানীরা উচ্চ সতর্কতা অবলম্বন করছেন। কারণ, সূর্য থেকে একটি বিশাল সৌরশিখা পৃথিবীর দিকে ধেয়ে আসছে, যা পাওয়ার গ্রিড, যোগাযোগ নেটওয়ার্ক এবং স্যাটেলাইট সিস্টেমে ব্যাপক বিঘ্ন ঘটার আশঙ্কা জাগিয়েছে।

সোলার ডাইনামিক্স অবজারভেটরি দ্বারা এটি ধরা পড়েছে। এটি একটি NASA মহাকাশযান, যা সূর্যের ক্রিয়াকলাপ নিরীক্ষণের জন্য ডিজাইন করা হয়েছে, এটি সূর্যের পৃষ্ঠে একটি প্রচণ্ড বিস্ফোরণ শনাক্ত করেছে, যা আমাদের গ্রহের দিকে আঘাতকারী শক্তির একটি বিশাল সৌরশিখা প্রেরণ করেছে।

নাসার বিজ্ঞানীদের মতে, সৌরশিখাগুলি সূর্যের পৃষ্ঠে শক্তিশালী বিস্ফোরণের কারণে সৃষ্টি হয়েছে, যা পারমাণবিক বোমার চেয়েও ১০ বিলিয়ন গুণ বেশি শক্তি ছা‌ড়াতে পারে।  চৌম্বকীয় শক্তির আকস্মিক মুক্তির কারণে এই ফ্লেয়ারগুলি ঘটে, যা উচ্চশক্তির কণা এবং ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণের বিস্ফোরণ সৃষ্টি করে।  

এটি পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের উল্লেখযোগ্য ক্ষতির কারণ হতে পারে। যার ফলে মারাত্মক ভূ-চৌম্বকীয় ঝড় হতে পারে যা পাওয়ার গ্রিড, যোগাযোগ নেটওয়ার্ক এবং স্যাটেলাইট সিস্টেমগুলিকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে এবং কার্যক্ষমতা সম্পূর্ণভাবে বন্ধ করে দিতে পারে।

সৌরশিখাটি আগামী কয়েক ঘন্টার মধ্যে পৃথিবীতে আঘাত হানবে বলে আশা করা হচ্ছে, যার ফলে দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে একটি শক্তিশালী শর্টওয়েভ রেডিও ব্ল্যাকআউট হওয়ার সম্ভাবনা আছে।  

ফ্লেয়ার থেকে আয়নকরণ বিশ্বের অনেক অঞ্চলকেও প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে, যা রেডিও হস্তক্ষেপের কারণ হতে পারে এবং উপগ্রহ যোগাযোগ ব্যাহত করতে পারে। তদুপরি, শক্তিশালী আয়নকরণ বৈদ্যুতিক পাওয়ার গ্রিড ব্যাহত করতে পারে, নেভিগেশন সংকেত হারিয়ে যেতে পারে এবং রেডিও বার্তাগুলি বিকৃত বা অবরুদ্ধ হতে পারে।  

শুধু তাই নয়, মহাকাশযান এবং নভোচারীরাও ঝুঁকির মধ্যে থাকতে পারেন। কারণ, ফ্লেয়ার থেকে তীব্র বিকিরণ মহাকাশে মানুষের জন্য ব্যাপক ক্ষতিকারক হওয়ার সম্ভাবনা আছে। পরিস্থিতি মোকাবেলায় বিজ্ঞানীরা বেশ কিছু ব্যবস্থা নিচ্ছেন।  

বিশ্বজুড়ে অনেক মানমন্দির সূর্যের কার্যকলাপ পর্যবেক্ষণ করছে, ভবিষ্যতের যে কোনো সৌরশিখার পূর্বাভাস দিতে এবং পৃথিবীতে তাদের প্রভাব বোঝার জন্য। অতিরিক্তভাবে, পাওয়ার গ্রিড অপারেটররা আকস্মিক পরিকল্পনা তৈরি করে এবং ব্ল্যাকআউট প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করে সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুতি নিচ্ছে।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) এই অঞ্চলের জন্য একটি ঝড় সতর্কতা জারি করেছে। একটি গুরুতর ভূ-চৌম্বকীয় ঝড়ের পূর্বাভাস দিয়েছে যা তিন বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী হতে পারে।সংস্থাটি পাওয়ার গ্রিড অপারেটর, যোগাযোগ নেটওয়ার্ক এবং স্যাটেলাইট প্রদানকারীদের তাদের অবকাঠামো রক্ষার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার কথা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে। পৃথিবীতে সৌর শিখার প্রভাব কয়েক দিন ধরে অনুভূত হবে বলে আশা করা হচ্ছে।  

রেডিও ব্ল্যাকআউট এবং যোগাযোগ নেটওয়ার্কে ব্যাঘাত ছাড়াও, ঝড়ের কারণে কানাডা এবং উত্তর ইউরোপের মতো অঞ্চলে আকাশে সুন্দর অরোরা দেখা দিতে পারে। ইভেন্টটি সূর্যের কার্যকলাপ দ্বারা সৃষ্ট সম্ভাব্য ঝুঁকির একটি অনুস্মারক হিসাবে কাজ করে। 

পৃথিবীর অবকাঠামোতে সৌরশিখার প্রভাব প্রশমিত করার জন্য অব্যাহত গবেষণা এবং প্রস্তুতির প্রয়োজনীয়তা তুলে ধরে। বিজ্ঞানের বিশ্ব পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে এবং সৌরশিখার প্রভাবগুলিকে আরও ভালভাবে বুঝতে এবং রক্ষা করতে নতুন প্রযুক্তির বিকাশ ঘটাবে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন