Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৪ এপ্রিল, ২০২৩

নতুন করে দেখা মিললো রয়েল বেঙ্গল টাইগারের

 

Royal-Bengal-Tiger

সমকালীন প্রতিবেদন : ‌‌কয়েক দশক ধরে অনুপস্থিতির পর শেষপর্যন্ত ভারতের পশ্চিমবঙ্গের মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্যে দেখা মিললো রয়েল বেঙ্গল টাইগারের। খবরটি বাঘ সংরক্ষণকারীদের জন্য আনন্দ এবং আশার ঝড় নিয়ে এসেছে। খবরটিতে আনন্দ পাওয়ার কারণও আছে অবশ্যই। 

রয়েল বেঙ্গল টাইগার নামে বাঘের এই প্রজাতিটি বিলুপ্তির মুখোমুখি হয়েছে। সুন্দরবন অঞ্চলে এর পরিমাণ কমে যাওয়ায় বনদপ্তর এবং বাঘ সংরক্ষণকারীদের জন্য এটি একটি উদ্বেগের কারণ হয়ে উঠেছিল। মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্য হিমালয়ের পাদদেশে অবস্থিত। এটি সাম্বার হরিণ, চিতাবাঘ এবং পাহাড়ী কালো ভাল্লুক সহ বিভিন্ন বন্যপ্রাণীর আবাসস্থল।  

অভয়ারণ্যটি ১২৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত। ১৯৪৯ সালে আনুষ্ঠানিকভাবে এটিকে একটি অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়েছিল। এই অভয়ারণ্যের পরিবেশ বন্যপ্রাণীর জন্য যথেষ্ট উপযুক্ত হওয়া সত্ত্বেও প্রায় ২৫ বছর ধরে এখানে রয়েল বেঙ্গল টাইগারের দেখা পাওয়া যায়নি।

বন বিভাগ রয়েল বেঙ্গল টাইগারের নিখোঁজ হওয়ার বিষয়ে বেশ উদ্বিগ্ন ছিল। স্থানীয়দের বাঘের উপস্থিতি সম্পর্কে কিছু দাবি থাকা সত্ত্বেও, নিশ্চিতভাবে এতদিন কোনও বাঘকে দেখা যায়নি। তবে ২০২১ সালে বন বিভাগের দ্বারা লাগানো ট্র্যাপ ক্যামেরাতে সম্প্রতি রয়েল বেঙ্গল টাইগারকে ক্যামেরায় বন্দী করা গিয়েছে। আর এই ছবিগুলিই প্রমাণ করে যে, বাঘেদের রাজা এখনও অভয়ারণ্যে বিদ্যমান।

রয়েল বেঙ্গল টাইগারের শেষ দেখা হয়েছিল ১৯৯৯ সালে, মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্য থেকে অল্প দূরে শালুগাড়া আর্মি ক্যাম্পে। ২০১০ সালে এই এলাকায় বাঘের কিছু চিহ্ন পাওয়া গিয়েছিল। কিন্তু সেখানে কোনও বাঘ দেখা যায়নি। অভয়ারণ্যে বাঘের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করা বন বিভাগ এবং সংরক্ষণকারীদের জন্য একটি উল্লেখযোগ্য অর্জন।

বনবিভাগ রয়েল বেঙ্গল টাইগারের অভয়ারণ্যে প্রত্যাবর্তনের জন্য বন্যপ্রাণীদেরকে চোরা শিকারিদের হাত থেকে রক্ষা এবং এলাকায় বাঘের আবাসস্থল পুনরুদ্ধারের জন্য বিভাগের নিরলস প্রচেষ্টাকে দায়ী করেছে।  বাঘের দেখা পাওয়া একটি স্পষ্ট ইঙ্গিত ছিল যে, অভয়ারণ্যে বন্যপ্রাণী রক্ষায় বন বিভাগ এবং সংরক্ষণকারীদের প্রচেষ্টা ফল দিচ্ছে।

রয়েল বেঙ্গল টাইগার একটি বিপন্ন প্রজাতি। মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্যে দেখা বন্যপ্রাণীকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য সংরক্ষণ প্রচেষ্টার গুরুত্বের একটি অনুস্মারক। বাঘের ফিরে আসার খবরে স্থানীয় মানুষরা ভিষন উৎসাহিত হয়েছেন। এমনকি, অভয়ারণ্যে বাঘের উপস্থিতি পর্যটকদের আকৃষ্ট করবে, যা স্থানীয় অর্থনীতির জন্য একটি ভালো খবর হতে পারে।

মহানন্দা বন্যপ্রাণী অভয়ারণ্য অনেক বন্যপ্রাণী প্রজাতির জন্য একটি গুরুত্বপূর্ণ আবাসস্থল। রয়েল বেঙ্গল টাইগারের প্রত্যাবর্তন একটি ইতিবাচক উন্নয়ন ছিল। একে সংরক্ষণ প্রচেষ্টার গুরুত্ব, বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের সুবিধার জন্য পরিবেশ রক্ষার প্রয়োজনীয়তার একটি বড় প্রমাণ ছিল।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন