Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩

মধু সংগ্রহের উদ্দেশ্যে রওনা দিল মৌলেদের ৩৩ টি নৌকা

 ‌

Departure-for-collecting-honey

সমকালীন প্রতিবেদন : সুন্দরবনের মধু সংগ্রহ করতে প্রাণের ঝুঁকি নিয়ে নৌকাতে করে সুন্দরবনের উদ্দেশ্যে রওনা দিলেন ৩০০ জন মৌলে। রওনা দেওয়ার আগে বেশ কিছু রীতি পালন করেন তারা। নিয়ম মেনে সেই নিয়ম পালন করে তারপর তাদের রওনা করালেন পরিবারের সদস্যরা।

‌প্রতি বছর এপ্রিল মাসে মধু সংগ্রহের জন্য সুন্দরবনের উদ্দেশ্যে নৌকা নিয়ে পাড়ি দেন মৌলেরা। এবছর অবশ্য মার্চের শেষ সপ্তাহে বনদপ্তর যাওয়ার কথা বললেও তখন তারা যেতে রাজি হন নি। আগের নিয়মে মৌলেরা সুন্দরবনে মধু সংগ্রহের জন্য ১ এপ্রিল শরণখোলা স্টেশনসহ অন্যান্য স্টেশন অফিস থেকে পাস (অনুমতিপত্র) সংগ্রহ করেন। 

১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত মৌলেরা সুন্দরবনে মধু সংগ্রহ করবেন। মৌলেদের ১৪ দিনের জন্য অনুমোদন দেওয়া হয়। শনিবার শরণখোলা স্টেশন থেকে ৩৩টি নৌকা এই পাস নেয়। এরপর শরণখোলা স্টেশন থেকে মৌলেদের ৩৩ নৌকা গভীর বনের নিদিষ্ট গন্তব্যে রওনা হয়ে যায়। 

সুন্দরবনে মধু সংগ্রহ করতে গেলে জঙ্গলে বাঘ আর নদীতে কুমিড়ের আক্রমণে প্রাঁ যাওয়ার ভয় থাকে। তাই রীতি অনুযায়ী মধু সংগ্রহে রওনা দেওয়ার আগে তারা বন দেবতার উদ্দেশ্যে পুজো দেন।

এক মৌলে জানান, তারা দীর্ঘ ২৫ বছর ধরে সুন্দরবনে মধু সংগ্রহ করছেন।প্রতিবার সুন্দরবনে যাত্রায় তাদের ৫০ হাজার টাকা খরচ করে বনে যেতে হয়। গত বছর আশানুরূপ মধু না পাওয়ায় লোকসান হয়েছে। এবছর বেশি মধু পাওয়া যাবে বলে আশা করছেন তারা। 

শরণখোলা বনদপ্তর সূত্রে জানা গেছে, সুন্দরবনে মধু সংগ্রহের জন্য প্রাথমিকভাবে ৩৩ নৌকা অনুমতিপত্র নিয়েছে। এবছর সুন্দরবন থেকে ৮০০ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

গত বছর আবহাওয়া অনুকূলে না থাকায় ৬০০ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নেওয়া হলেও সেখানে মাত্র ২৮৮ কুইন্টাল মধু সংগ্রহ করতে পেরেছিলেন মৌলেরা। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন