Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩

রাজ্যে প্রথম অভিনব পরিষেবা 'জনতার দরবার' চালু বনগাঁয়

 

Janata-Durbar-launched-in-Bangaon

সমকালীন প্রতিবেদন : '‌দুয়ারে সরকার' শিবির হাতে গোনা কয়েকটা দিন। কিন্তু তারপরেও সারা বছর পুরসভা এলাকার নাগরিকদের বিশেষ পরিষেবা দেওয়ার জন্য চালু হল '‌জনতার দরবার'। এমন উদ্যোগ বনগাঁ পুরসভার। গোটা রাজ্যে এমন উদ্যোগ এই প্রথম বলে দাবি পুর কর্তৃপক্ষের।

রাজ্যে এই মুহূর্তে রাজ্য সরকারের ৬৩ টি প্রকল্প চালু রয়েছে। কিন্তু সেই প্রকল্পগুলির সুবিধা কোন অফিসে গেলে পাওয়া যাবে, তা অনেক সময় বুঝতে পারেন না সাধারণ মানুষেরা। এই সমস্যা দূর করতে '‌জনতার দরবার' পরিষেবা চালু করেছে বনগাঁ পুরসভা।

সরকারি হিসেব অনুযায়ী এই মুহূর্তে বনগাঁ পুরসভা এলাকায় ১ লক্ষ ৩০ হাজার মানুষের বসবাস। পুরসভার কর্মীরা ছাড়াও ২২ টি ওয়ার্ডে ২২ জন কাউন্সিলর রয়েছেন। তাঁরা নিজেদের এলাকায় বসে পরিষেবা দেওয়ার পাশাপাশি এই জনতার দরবারে বসেও পরিষেবা দেবেন।

রাজ্য সরকারের যেসব প্রকল্পগুলি চালু রয়েছে, সেগুলি পেতে যদি বনগাঁ পুরসভা এলাকার কোনও নাগরিকের সমস্যা হয়, তাহলে পুরসভার এই জনতার দরবারে এসে সেই সমস্যার কথা জানালে পুরপ্রধান কিম্বা কাউন্সিলরেরা তা সমাধানের পথ বের করে দেবেন।

পুরপ্রধান গোপাল শেঠ জানিয়েছেন, ছুটির দিনগুলি বাদে প্রতিদিন সকাল ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এই জনতার দরবার খোলা থাকবে। সেখানে পর্যায়ক্রমে বিভিন্ন কাউন্সিলরেরা উপস্থিত থাকবেন। নাগরিকদের সমস্যার কথা শুনে সংশ্লিষ্ট সরকারি দপ্তরের সঙ্গে যোগাযোগ করে সমাধানের ব্যবস্থা করবেন। 

মঙ্গলবার বনগাঁ পুরসভার নতুন এই পরিষেবার উদ্বোধনক্ষণে উপস্থিত ছিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। তিনি বলেন, এমন উদ্যোগ গোটা রাজ্যে এই প্রথম। বনগাঁ পুরসভার এই উদ্যোগে রাজ্যের অন্যান্য পুরসভাগুলিও উদ্বুদ্ধ হবে।

বনগাঁ পুর কর্তৃপক্ষের আশা, নতুন এই জনতার দরবার পরিষেবায় উপকৃত হবেন বনগাঁ পুরসভা এলাকার নাগরিকেরা। সরকারি দপ্তরগুলিতে সরকারি পরিষেবা পাওয়ার ক্ষেত্রে হয়রানি কমবে। আর এভাবেই আরও বেশি স্বচ্ছ পুরসভা গড়ে তোলা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন