Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩

নদী সংস্কার নিয়ে তৃণমূল–বিজেপির রাজনৈতিক দ্বন্দ্ব

 

Trinamool-BJP-political-conflict

সমকালীন প্রতিবেদন : কেন্দ্রের বিজেপি সরকারের উদ্যোগে ইছামতী নদী সংস্কার নিয়ে প্রশ্ন তুললো রাজ্যের তৃণমূল। দাবি করা হল, এই প্রকল্পের জন্য কত টাকা অনুমোদন করা হয়েছে, তা প্রকাশ্যে আনা হোক। সেই সঙ্গে গোটা নদীটাই সংস্কার করার দাবি তোলা হল। তৃণমূলের এই দাবিকে কটাক্ষ করেছে বিজেপি।

উল্লেখ্য, গত রবিবারই কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা বনগাঁর বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরের উদ্যোগে ইছামতী নদী সংস্কারের কাজের সূচনা করা হয়। প্রাথমিক পর্যায়ে কালাঞ্চি থেকে তেঁতুলিয়া পর্যন্ত প্রায় ২৪ কিলোমিটার নদী এলাকায় এই সংস্কারের কাজ হবে।

এই কর্মসূচির প্রেক্ষিতে বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে তৃণমূলের বনগাঁ সাংগঠনিক জেলার সভাপতি বিশ্বজিৎ দাস দাবি করেন, নদী সংস্কার প্রকল্পে কেন্দ্র সরকার কত টাকা ব্যয় করছে, তা জনসমক্ষে আনা হোক। পাশাপাশি, গোটা ইছামতী নদী সংস্কার করা হোক।

এব্যাপারে বিজেপি নেতা দেবদাস মন্ডল বলেন, কেন্দ্র সরকারের উদ্যোগে ইছামতী নদী সংস্কারের প্রাথমিক পর্যায়ের কাজ শুরু হয়েছে। পরবর্তী অংশ সংস্কার করতে বাংলাদেশের সঙ্গে কথা বলে তারপর কাজ করতে হবে। ইতিমধ্যেই সেই কথাবার্তা শুরু হয়েছে।

ইছামতী নদীর নাব্যতা বাড়াতে এর আগেও সিপিএমের আমলে এবং পরবর্তীতে তৃণমূলের আমলে নদী সংস্কারের কাজে হাত দেওয়া হয়। আর এবারে কেন্দ্র সরকার সরাসরি স্থানীয় সাংসদকে সঙ্গে নিয়ে নদী সংস্কারের কাজে হাত দিয়েছে। 

রাজনৈতিক মহলের ধারণে, সামনেই পঞ্চায়েত নির্বাচন এবং তারপরে লোকসভা নির্বাচন। আর সেক্ষেত্রে কেন্দ্র সরকারের এই উদ্যোগ বিজেপিকে বাড়তি সুবিধা পাইয়ে দেবে। আর সেই কারণেই নদী সংস্কারকে নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তর্ক–বিতর্ক।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন