Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৫ মার্চ, ২০২৩

পোষ্যকে ট্রেনে চড়াতে রেলের নতুন নিয়ম

 

Pet-on-the-train

সম্পদ দে : ‌পোষ্যের ট্রেন যাত্রায় নয়া নিয়ম জারি করলো ভারতীয় রেল। লোকাল ট্রেনে পোষ্যকে নিয়ে যাতায়াতের ক্ষেত্রে ভুরি ভুরি অভিযোগ জমা পরছিল রেলের কাছে। 

রেল যাত্রীদের সেই অভিযোগের ভিত্তিতে নতুন নিয়ম জারি করলো রেল। এখন থেকে একটি পিএনআর নম্বরে একটি পোষ্যকে নিয়ে যাওয়া যাবে। এছাড়াও, ট্রেনের কোন কামরায়, কিভাবে পোষ্যকে নিয়ে যাওয়া যাবে, নির্দেশিকায় তাও উল্লেখ করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে রেলের কাছে ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছিল। সেখানে বলা হচ্ছিল, কখনও লোকাল ট্রেনে অথবা কখনও দূরপাল্লার ট্রেনে পোষ্যদের নিয়ে যাওয়া হচ্ছে। আর তার কারণে অনেক ক্ষেত্রেই দুর্ঘটনার খবর পাওয়া যাচ্ছে। ফলে ক্ষোভ বাড়ছে অন্য রেলযাত্রীদের মধ্যে। 

এতদিন পর্যন্ত এ ব্যাপারে রেলের যে নিয়ম ছিল, বহুক্ষেত্রেই তা মানা হতো না বলে অভিযোগ। এর প্রেক্ষিতেই রেলমন্ত্রক নতুন কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে। ভারতীয় রেলের পক্ষ থেকে এব্যাপারে নতুন যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে, এখন থেকে একটি পিএনআর এ একটি পোষ্যকেই নিয়ে যাওয়া যাবে। 

তবে তার জন্য ট্রেনের প্রথম শ্রেণীর গোটা কুপ বুক করতে হবে। কোনওভাবেই লোকাল ট্রেনে বা দূরপাল্লার ট্রেনের অন্য কোনও কামরায় ওই পোষ্যকে নিয়ে যাওয়া যাবে না। 

পোষ্যকে প্রথম শ্রেণীর কুপে নিয়ে যাওয়ার জন্য ট্রেনে ওঠার তিন ঘন্টা আগে ওই পোষ্যকে নিয়ে লাগেজ বুকিং অফিসে যেতে হবে। সেখানে ওই পোষ্যের ডাক্তারি পরীক্ষা করে সার্টিফিকেট সংগ্রহ সহ বিভিন্ন প্যারামিটার রাখা হয়েছে। 

সেগুলি চেক করা হবে এবং তারপরেই রেলের পক্ষ থেকে ওই পোষ্যকে ট্রেনে ওঠার অনুমতি দেওয়া হবে। এর বাইরে কোনওভাবেই পোষ্যকে ট্রেনে চড়ানো যাবে না। 

এক্ষেত্রে যদি দেখা যায়, ওই যাত্রী তাঁর পোষ্যকে প্রথম শ্রেণীর কুপ ছাড়া অন্য কোনও কামরায় নিয়ে যাচ্ছেন, তাহলে ধরা পড়লে পোষ্যের মালিককে জরিমানা দিতে হবে। 

পাশাপাশি, অন্য ব্যবস্থাগ্রহণও করা হবে। তাই এখন থেকে নিজের পোষ্যকে দূরপাল্লার ট্রেনে চড়াতে গেলে রেলে এই নতুন নিয়ম মেনে চলতে হবে পোষ্যের মালিককে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন