Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩

বনগাঁয় নারী সুরক্ষা নিয়ে আইনি সচেতনতা শিবির

 

Legal-Awareness-Camp

সমকালীন প্রতিবেদন : জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একজন নারী নানাভাবে হেনস্থার শিকার হন। এমন কোনও নারী পাওয়া যাবে না, যিনি জীবনে একবারের জন্য হলেও হেনস্থার হাত থেকে পার পেয়েছেন। অধিকাংশ ক্ষেত্রেই পরিবার তথা খুব কাছের মানুষদের কাছ থেকে একজন কম বয়সের নারী যৌন হেনস্থার শিকার হন। এর নানা প্রকারভেদ আছে।

জীবনে চলার পথে নারীদের উপর নেমে আসা এমন নানা অভিজ্ঞতা এবং এব্যাপারে আইনের কি বিধান রয়েছে, সেই বিষয়ে একটি সচেতনতা শিবির অনুষ্ঠিত হল। বৃহস্পতিবার বনগাঁ পুরসভার চন্দ্রিকা হলে বনগাঁ মহকুমা আইনি পরিষেবা কমিটির পক্ষ থেকে এই শিবিরের আয়োজন করা হয়।

বিশ্ব নারী দিবসকে সামনে রেখে এদিন নারী‌র ক্ষমতায়নের উপর আইনি সচেতনতা শিবিরের আয়োজন করা হয়। সেখানে নানা ধরনের নারী নির্যতনের ক্ষেত্রে আইনের কি কি ব্যবস্থাপনা রয়েছে, একজন নারী নিজেকে সুরক্ষিত রাখতে কি করবেন, কিভাবে আইনের সহযোগিতা নেবেন, সেইসব বিষয়ে আলোচনা করেন আইনি পরিষেবার সঙ্গে যুক্ত বিচারপতি, পুলিশ আধিকারিক এবং স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিরা। 

এদিনের শিবিরে বক্তব্য রাখতে গিয়ে স্বেচ্ছাসেবী সংস্থার সদস্যা ত্রিপর্ণা রায় বলেন, জন্মের পর থেকে একজন মেয়েকে একজন ছেলের থেকে আলাদা করে দেখা হয়। এটা আমাদের সাধারণ প্রবৃত্তি। দীর্ঘদিন ধরে এই রেওয়াজ চলে আসছে। এই দৃষ্টিভঙ্গি বদলানোর সময় এসেছে। আর সেটি নিজের পরিবার থেকেই শুরু করতে হবে। তাহলেই নারী সুরক্ষা আরও জোরদার হবে।

এদিনের সচেতনতা শিবিরে বক্তব্য রাখেন জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের সম্পাদক তথা বিচারক মানিকলাল জানা, বনগাঁর অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক তথা বনগাঁ মহকুমা আইনি পরিষেবা কমিটির চেয়ারম্যান শান্তনু মুখোপাধ্যায়, কমিটির সম্পাদক অনিরুদ্ধ চক্রবর্তী, বনগাঁ মহিলা থানার আধিকারিক, স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিরা। উপস্থিত ছিলেন বনগাঁ পুরসভা এলাকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন