Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২০ মার্চ, ২০২৩

৩ দিনের শিশুসন্তানকে নিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষা

 ‌

Higher-secondary-examination-with-child

শম্পা গুপ্ত : তিন দিনের শিশুকন্যাকে ‌সঙ্গে নিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষা দিলেন এক পরীক্ষার্থী বধূ। তাঁর নাম সবিতা মাহাতো। মঙ্গলবার ছিল অংক পরীক্ষা। সদ্য মা হওয়া ওই বধূর এদিন পরীক্ষা ভালোই হয়েছে বলে জানান।

পুরুলিয়া জেলার ঝালদা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি হওয়ার সময়েই সন্তানসম্ভবা সবিতা উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার বিষয়ে দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন। সন্তানের জন্ম দেওয়ার পরও পরীক্ষা সম্পূর্ণ করার জন্য চিকিৎসকদের অনুরোধ করেন তিনি।  

যদিও মা এবং সদ্যজাত শিশুর স্বাস্থ্যের কথা ভেবে তাদের দুজনকেই হাসপাতলে রাখার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। ঝালদা থানার গুড়িডি গ্রামের সন্তোষ মাহাতোর মেয়ে সবিতা এবছর মেরেন্দ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী। 

এবছর তিনি উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থী ছিলেন। তার পরীক্ষার সিট পরেছে মারুমাসীনা বানসা হাইস্কুলে। পরীক্ষা চলাকালীনই সবিতা ঝালদা ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এক শিশুকন্যার জন্ম দেন। 

ওই অবস্থাতেই উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ করার ইচ্ছেপ্রকাশ করেন তিনি। বিষয়টি নিয়ে আলোচনায় বসেন পরীক্ষার দায়িত্বে থাকা আধিকারিকেরা। অবশেষে সবিতার ইচ্ছেকে মান্যতা দিতে তাঁর পরীক্ষা দেওয়ার সবরকমের ব্যবস্থা করা হয়।

বিজ্ঞান বিভাগের ছাত্রী সবিতা নিজের ভালো ফল নিয়ে আশাবাদী। এদিন পরীক্ষা শেষে তিনি জানান, ভালো পরীক্ষা হয়েছে। পাশাপাশি, এভাবে তাঁকে পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়ায় সকলকে ধন্যবাদ জানিয়েছেন সবিতা। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন