Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৫ মার্চ, ২০২৩

‌ভেষজ উপাদানে তৈরি আবিরের প্রশিক্ষণ নিয়ে স্বনির্ভর মহিলারা

Abir-made-of-herbal-ingredients

শম্পা গুপ্ত : ‌পলাশ ফুল, বিট, নিমপাতা সহ অন্যান্য ভেষজ উপাদানে আবির তৈরীর প্রকল্পের কাজ শুরু হল পুরুলিয়া জেলার বলরামপুর ব্লকে। জেলা প্রশাসনের উদ্যোগে জঙ্গলমহল এলাকার মহিলাদের স্বনির্ভরতার লক্ষ্যে এই কাজে আর্থিক সহযোগিতা করছে রাজ্য সরকার।

সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘোষণা করেছিলেন যে, জঙ্গলমহলের দরিদ্র মহিলাদের স্বনির্ভর করে তুলতে, তাদেরকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ বিশেষ করে ভেষজ আবির তৈরি করার প্রশিক্ষণ দেওয়া হবে।

সেই ঘোষণা অনুযায়ী পুরুলিয়া জেলা প্রশাসনের উদ্যোগে বলরামপুর ব্লকের কন্যাশ্রী ভবনে এবং ইঁচাডি গ্রামে আবির তৈরীর কাজ শুরু হয়েছে। মোট ৮ টি স্বনির্ভর গোষ্ঠীর আদিবাসী মহিলাদেরকে এই কাজে সামিল করা হয়েছে।

বিষমুক্ত ভেষজ আবীর তৈরির জন্য ব্যবহার করা হচ্ছে পলাশ ফুল,বিট,নিম পাতা,অপরাজিতা ফুল লিপিস্টিক ফল। ভেষজ আবিরগুলি এই পাঁচটি উপাদানের ভিন্ন ভিন্ন রঙ এবং সুগন্ধে ভরে উঠছে।

জেলার মহিলাদের হাতে তৈরি এই ৫ রকমের ভেষজ আবির রাজ্য সরকারের বিশ্ববাংলা, খাদি দপ্তর এবং বিভিন্ন সরকারি কার্যালয়ে পৌঁছে তা বাণিজ্যিকভাবে ব্যবহৃত হচ্ছে। ইতিমধ্যেই তা সুনামও করেছে।

এব্যাপারে প্রশিক্ষণ নেওয়া উৎসাহী মহিলাদের আশা, এই প্রশিক্ষণ নিয়ে তারা অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবেন। স্থানীয় ব্লক উন্নয়ন আধিকারিক জানালেন, পুরুলিয়ার এই পলাশের তৈরি বিষমুক্ত আবির সাধারণ মানুষের মধ্যেও গ্রহণযোগ্য হবে। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন