Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩

আলিঙ্গনেই ধরা পরে ভালোবাসার গভীরতা

 

The-depth-of-love-after-being-caught-in-a-hug

সম্পদ দে : ‌গোটা বিশ্বজুড়ে পুরো ফেব্রুয়ারি মাস পালন করা হয়ে থাকে ভ্যালেন্টাইন মাস হিসেবে। যেখানে নিজের ভালোবাসার মানুষটির জন্য এক একদিন এক একটি দিবস পালন করা হয়ে থাকে। কোনওদিন রো‌জ ডে বা গোলাপ দিবস, তো কোনওদিন আবার প্রমিস ডে। ফেব্রুয়ারি মাসের ৭ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত পালন করা হয় এই দিনগুলি। আজ কথা বলা হচ্ছে এই ভ্যালেন্টাইন মাসেরই একটি অন্যতম অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন, 'হাগ ডে' বা 'আলিঙ্গন দিবস' সম্পর্কে। 

মনোবিদরা বলে থাকেন, আলিঙ্গনের প্রধানত চার ধরনের রীতি আছে। এই আলিঙ্গনের রীতি দেখে বোঝা যায়, একটি মানুষ কেমন প্রকৃতির। এমনকি সময় অনুযায়ী এই চার ধরনের আলিঙ্গনের আলাদা আলাদা নামও দেওয়া হয়েছে। আলিঙ্গনের দ্বারা আপনিও খুব সহজেই আপনার প্রিয় মানুষকে চিনে নিতে পারেন, সে কেমন মানুষ।

১| হাগ অফ ওয়ান ওয়ে- আলিঙ্গনের চার ধরনের রীতির মধ্যে প্রথম হলো 'হাগ অফ ওয়ান ওয়ে'। এই ধরনের আলিঙ্গনের ক্ষেত্রে সাধারণত একজন প্রেমিক তার প্রেমিকাকে জড়িয়ে ধরে, আর প্রেমিকা তার কোলে সম্পূর্ণভাবে নিজেকে আত্মসমর্পণ করে দেয়। এই ওয়ান ওয়ে হাগ দ্বারা প্রেমিক তার প্রেমিকাকে বুঝিয়ে দেয় যে, সে তার সঙ্গীর প্রতি ঠিক কতটা যত্নশীল। দুজন মানুষের মধ্যে সম্পর্ক ঠিক কতটা গভীর এবং তারা একে অপরের প্রতি কতটা নির্ভরশীল, তা এই আলিঙ্গনের দ্বারা বোঝা যায়।

২| হাগ উইথ বডি হাগ- এই ধরনের আলিঙ্গনের ক্ষেত্রে একে অপরকে সম্পূর্ণভাবে জড়িয়ে ধরা হয় না। বরং এক্ষেত্রে দুজনে একে অন্যের কাঁধে বা কোমরে হাত রেখে পাশ থেকে জড়িয়ে ধরে। সেই জন্য এই আলিঙ্গনকে নিজেকে উজাড় করে দেওয়ার আলিঙ্গনও বলা হয়ে থাকে। 

সদ্য প্রেমে পড়া যুগলদের মধ্যে এই ধরনের আলিঙ্গন পাবলিক প্লেসে দেখা যেতে পারে মাঝেমধ্যেই। এমনকি কেবলমাত্র প্রেমিক প্রেমিকা নয়। দুজন এমন মানুষ, যাদের একে অপরের প্রতি আস্থা এবং ভালোবাসা আছে, তাদের মধ্যেও এই ধরনের আলিঙ্গন দেখা যেতে পারে। এই ধরনের আলিঙ্গন বুঝিয়ে দেয় যে, সেই মানুষটির সঙ্গে নিজেকে স্বাচ্ছন্দ বোধ করা যায়, নিরাপত্তা অনুভব করা যায়।

৩| হাগ উইথ ব্যাক হাগ- এই ধরনের আলিঙ্গন অন্যগুলি থেকে একটু আলাদা। এক্ষেত্রে একজন ব্যক্তি তার ভালোবাসার মানুষটিকে পেছন দিক থেকে আলতো করে জড়িয়ে ধরে। এই ধরনের আলিঙ্গন সাধারণত হিন্দি সিনেমাতে দেখা যায়।এই আলিঙ্গন বিশ্বাস এবং সুরক্ষার প্রতীক। একজন মানুষ এইভাবে জড়িয়ে ধরার মাধ্যমে তার সঙ্গীকে বুঝিয়ে দেয় যে, সে কতটা প্রটেক্টিভ। বিশেষজ্ঞরা বলেন, এই ধরনের আলিঙ্গন নাকি সব থেকে রোমান্টিক। তবে এর সঙ্গে একটি মিষ্টি আবহ সংগীত থাকলে তা একেবারেই কেকের ওপরে চেরির মতো কাজ করবে।

৪| হাগ অফ ইন্টিমেসি- সর্বশেষ আলিঙ্গন রীতিটি ভালোবাসার প্রতি খুবই গভীর এবং নিবিড় সম্পর্কের পরিচয়। এই ধরনের আলিঙ্গন রীতি অত্যন্ত প্রাচীন। এক্ষেত্রে দুজন ভালোবাসার মানুষ একে অপরের চোখে চোখ রেখে ধীরে ধীরে নিজেদের কাছে আসে এবং একে অপরকে খুব শক্ত করে জড়িয়ে ধরে। 

এই ধরনের আলিঙ্গন কেবলমাত্র শারীরিক সম্পর্কেকে নয়, বরং একে অপরের সঙ্গে নিজেদের মানসিক সম্পর্ককেও মজবুত বানায়। এই রীতি অনুযায়ী দুটি মানুষ একে অপরকে জড়িয়ে ধরতে দেখলে বুঝতে হবে, তারা একে অপরের অত্যন্ত ভালোবাসার এবং কাছের মানুষ। তাদের মধ্যে ভালোবাসা এবং একে অপরের প্রতি আস্থা খুবই গভীর। তারা একে অপরের সঙ্গে নিজেদের জীবনের সমস্ত সুখ, দুঃখ ভাগ করে নিতে চায়। আমাদের প্রাচীন ভারতীয় সংস্কৃতিতে এই ধরনের আলিঙ্গন খুবই প্রচলিত।

মোট এই চার ধরনের আলিঙ্গন রীতির দ্বারাই বুঝে নেওয়া সম্ভব, একজন মানুষ ঠিক কেমন প্রকৃতির এবং সে আপনাকে ঠিক কতটা ভালোবাসে। তাই এই হাগ ডে বা আলিঙ্গন দিবসে নিজের ভালোবাসার মানুষটিকে আলিঙ্গনের দ্বারা জেনে নিন, আপনার প্রতি তার ভালোবাসার সম্পর্কটিকে।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন