Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩

৬ বেঙ্গল ব্যাটেলিয়ন এনসিসির উদ্যোগে কম্বাইন্ড অ্যানুয়াল ট্রেনিং ক্যাম্প

 ‌

NCC-training-camp

সমকালীন প্রতিবেদন : ‌৬ বেঙ্গল ব্যাটেলিয়ন এনসিসির উদ্যোগে কম্বাইন্ড অ্যানুয়াল ট্রেনিং ক্যাম্প অনুষ্ঠিত হল নদীয়ার কল্যানীর এনসিসি অ্যাকাডেমিতে। ৮ দিনের এই প্রশিক্ষণ শিবিরে অংশ নিয়েছিলেন রাজ্যের বিভিন্ন স্কুল–কলেজের ২৯৫ জন ছাত্রছাত্রী।

কেন্দ্রীয় সামরিক বাহিনী, আধা সামরিক বাহিনী সহ রাজ্য পুলিশ, কলকাতা পুলিশের মতো বাহিনীতে চাকরি পাওয়ার ক্ষেত্রে অনেকটাই অগ্রাধিকার পান এনসিসি প্রশিক্ষণপ্রাপ্ত বি, সি লেভেলের সমর শিক্ষার্থীরা। ফলে স্কুল এবং কলেজ স্তরে পড়াশোনার পাশাপাশি এনসিসির প্রশিক্ষণ নিতে আগ্রহী হন অনেক পড়ুয়াই।

আর এব্যাপারে প্রায় প্রতি বছরই নিয়ম করে এইধরণের প্রশিক্ষণের ব্যবস্থা করে এনসিসি কর্তৃপক্ষ। ভারতীয় সেনাবাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত এবং অভিজ্ঞ অফিসারদের মাধ্যমে এই প্রশিক্ষণ দেওয়া হয়। সঙ্গে থাকেন স্কুল, কলেজ পর্যায়ের অ্যাসোসিয়েট এনসিসি অফিসারেরা।

৬ বেঙ্গল ব্যাটেলিয়ন এনসিসির পক্ষ থেকে ৭ থেকে ১৪ ফেব্রুয়ারি কল্যানীর এনসিসি অ্যাকাডেমিতে ১৫৩ জন পুরুষ এবং ১৪২ জন মহিলা শিক্ষার্থীকে প্যারেড, ফায়ারিং, ওয়েপেন ট্রেনিং এর পাশাপাশি হাইজিন এন্ড স্যানিটেশন, মিলিটারি ইতিহাস, ফাস্ট এইড নার্সিং এর থিয়োরি ক্লাস নেওয়া হয়।

এব্যাপারে ৬ বেঙ্গল ব্যাটেলিয়ন এনসিসির কমান্ডিং অফিসার তথা এই প্রশিক্ষণ শিবিরের ক্যাম্প কমান্ডার কর্ণেল সুমিত রমেশ রনদীভ জানান, প্রশিক্ষণ শেষে বি এবং সি সার্টিফিকেট পাওয়ার জন্য এই শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। সেখানে সসম্মানে উত্তীর্ণ হলে তাঁদের সার্টিফিকেট দেওয়া হবে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন