Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৩

পৃথিবীর সবথেকে দামি আমের ‌চাষ শুরু

 ‌

Expensive-mango-cultivation

সম্পদ দে : সামনেই আসতে চলেছে গ্রীষ্মকাল, বা বলা ভালো যে গ্রীষ্মকাল প্রায় চলেই এসেছে। আর এই গরমের মরশুমে শরীর মন দুটোকেই ঠান্ডা এবং তরতাজা রাখার জন্য বাজারে চাহিদা বাড়বে সকলের প্রিয়, ফলের রাজা আমের। আর আমের কথা মনে করতেই আমাদের মাথায় যেখানকার কথা প্রথমেই আসে, তা হলো আমাদের পশ্চিমবঙ্গের মালদার। 

ইতিমধ্যেই বিভিন্ন প্রকারের সুস্বাদু আমের ফলনের জন্য মালদা বিখ্যাত। তবে এইবার আমাদের এই মালদাতেই চাষ হতে চলেছে পৃথিবীর সব থেকে বেশি দামের আম 'মিয়াজাকি'-র। বাংলার কৃষি দপ্তর সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে যে, কৃষি প্রযুক্তিতে ব্যাপক উন্নতির ফলে এবার মালদা জেলাতেই চাষ হবে বিশ্বের সর্বাধিক দুর্লভ মিয়াজাকি আমের। 

মালদা অঞ্চল প্রধানত আম চাষের জন্যই বিখ্যাত। সুস্বাদু আম চাষের জন্য সম্পূর্ণ অনুকূল পরিবেশ রয়েছে এখানে। এমনকি গবেষণায় দেখা গেছে যে, এই মিয়াজাকি আম চাষ করার জন্যেও মালদায় অনুকূল পরিবেশ আছে। ইংরেজবাজার ব্লক অঞ্চলেই এই আম চাষ করার জন্য বাগান ঠিক করা হয়েছে। 

বিশেষ কিছু জৈব এবং অন্যান্য সার মিশিয়ে এই আমের ফলনের জন্য মাটি তৈরি করা হচ্ছে। ইতিমধ্যেই জাপান থেকে মিয়াজাকি আমগাছের চারা মালদায় আনার কাজ শুরু হয়ে গিয়েছে। জানা যাচ্ছে, এই আমের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ২ লক্ষ টাকা প্রতি কেজির সমান। শুনে অবাক লাগলেও এটিই সত্যি। পৃথিবীর সবথেকে দামি এই মিয়াজাকি আম কেবলমাত্র জাপানের কিছু বিশেষ গবেষণাগারেই তৈরি হয়। তবে এইবার খোদ মালদাতেও হতে চলেছে এই বহুমূল্য আমের চাষ। 

কৃষি দপ্তর এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে জানা গেছে, দিন কয়েকের ভেতরেই জাপান থেকে এই আম গাছের চারা মালদায় এসে উপস্থিত হবে। মালদাতে ইতিমধ্যেই প্রচুর রকমের আমের চাষ হয়। প্রতিটিরই স্বাদ, গন্ধ এবং আকার সম্পূর্ণ অতুলনীয়, যা কিনা বাইরের বিভিন্ন দেশেও অত্যন্ত প্রসিদ্ধ। 

প্রতিটি আমই এত ভালো এবং সুস্বাদু হয় যে, কারও সঙ্গে কারও তুলনা করা সম্ভব হয়ে ওঠে না। তাহলে হঠাৎ এই বহুমূল্য মিয়াজাকি আম চাষ করার ভাবনাচিন্তা কেন? কৃষি দপ্তর এবং মালদা আম গবেষণাগারের আশা, এই বহুমূল্য আমচাষের মাধ্যমে মালদার মুকুটে যেরকম একটি নতুন পালক যোগ হবে, তেমনি এই বহুমূল্য আম চাষ এবং তার রপ্তানির মাধ্যমে প্রচুর আয়ও হবে। 

মালদার একজন কৃষি আধিকারিক এবং একজন সফল কৃষিবিজ্ঞানী জানান, এই মিয়াজাকি আম বর্ণে এবং গন্ধে অতুলনীয়। মালদাতে এই আমের চারা পৌঁছানোর পরে আপাতত কলম প্রক্রিয়ার মাধ্যমে এই চারাগাছের চাষ করা হবে এবং এর ফলন বাড়ানোর চেষ্টা করা হবে। 

তিনি আরও জানান, একটি বেসরকারি সংস্থার সাহায্য নিয়ে জাপান থেকে মোট ৫০ টি চারাগাছ মালদায় আনানো হচ্ছে। কেবলমাত্র আমের দামই নয়, এই চারা গাছের দামও আকাশ ছোঁয়া। এক একটি চারাগাছের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ১০০০ টাকা করে পড়েছে।

এখন কেবলমাত্র অপেক্ষার পালা। একবার এই আম চাষে সাফল্য আনতে পারলেই মালদা তথা গোটা ভারতবর্ষের আম চাষে ঘটবে এক যুগান্তকারী বিপ্লব। মালদা হয়ে উঠবে গোটা বিশ্বের সব থেকে সুস্বাদু এবং বিভিন্ন প্রকার আম চাষের এক অন্যতম বেতাজ বাদশা।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন