Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৩

সরকারি স্বীকৃতির দাবিতে সরব গ্রামীন চিকিৎসকেরা

 ‌

Demand-for-government-recognition

সমকালীন প্রতিবেদন : ‌স্বাস্থ্য ব্যবস্থাপনায় গ্রামের প্রত্যন্ত অঞ্চলে যেখানে সরকারি স্বাস্থ্যকর্মীরা সবসময় পৌঁছাতে পারেন না, সেখানে অনেকক্ষেত্রেই ভরসার জায়গা হয়ে ওঠেন গ্রামীণ চিকিৎসকেরা। আর সেই জায়গা থেকেই তারা সরকারি স্বীকৃতির দাবিতে সরব হলেন। 

গ্রামীণ চিকিৎসকদের সংগঠন মেডিকেল কেয়ার এন্ড ওয়েলফেয়ার সোসাইটির বনগাঁ মহকুমা শাখার ১৮তম বার্ষিক সম্মেলনে সেই স্বীকৃতির দাবিকেই মূলত জোর দেওয়া হল। সংগঠনের রাজ্য কমিটির কর্মকর্তারাও রাজ্য সরকারের উদ্দেশ্যে সেই দাবি পূরণের বার্তা তুলে ধরলেন।

গ্রামীণ চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে জানা গেছে, রাজ্যে এই মুহূর্তে নথিভুক্ত গ্রামীণ চিকিৎসকের সংখ্যা প্রায় ২ লক্ষ ৬০ হাজার। রাজ্য সরকারের পক্ষ থেকে এদের মধ্যে সামান্য কিছু সংখ্যক চিকিৎসককে প্রশিক্ষণ দেওয়া হলেও আদপে তা খুব একটা কাজে আসছে না বলে অভিযোগ গ্রামীণ চিকিৎসকদের।

সংগঠনের দাবি, স্বাস্থ্য দপ্তর এমনকি হু এর রিপোর্ট অনুযায়ী, রাজ্যের ৭০ শতাংশ মানুষের চিকিৎসা পরিষেবা দিয়ে থাকেন এই গ্রামীন চিকিৎসকেরা। অথচ তাদেরকে রাজ্য সরকার কোনও স্বীকৃতি দিচ্ছে না। স্বাভাবিকভাবেই তারা হতাশ।

তাদের দাবি, বিজ্ঞানভিত্তিক পদ্ধতিতে তাদেরকে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করতে হবে। কারণ, চিকিৎসা এমনই একটা বিষয় যেখানে মানুষের জীবন মরণ নির্ভর করে। ফলে এক্ষেত্রে দায় রয়েছে সরকারেরও। এর পাশাপাশি, শংসাপত্রেরও ব্যবস্থা করতে হবে।

সংগঠনের বনগাঁ মহকুমা কমিটির সম্পাদক পরিতোষ বিশ্বাসের অভিযোগ, বনগাঁ মহকুমায় গ্রামীণ চিকিৎসকদের মধ্যে যারা প্রশিক্ষণ পেয়েছেন, তারা এখনও শংসাপত্র পাননি। 

তার দাবি, অবিলম্বে শংসাপত্র প্রদানের পাশাপাশি গ্রামীণ চিকিৎসকদের প্রশিক্ষণের ব্যবস্থা এবং ৬০ ঊর্ধ্ব গ্রামীণ চিকিৎসকদের ভাতা দেওয়ার ব্যবস্থা করতে হবে।

এ দিনের সম্মেলনে উপস্থিত বনগাঁ ব্লক স্বাস্থ্য আধিকারিক ডা: মৃগাঙ্ক সাহারায় বলেন, স্বাস্থ্য ব্যবস্থায় গ্রামীণ চিকিৎসকেরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। রাজ্য সরকারের উদ্যোগে তাদেরকে ভাগে ভাগে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

বনগাঁর নীলদর্পণ ভবনে আয়োজিত এদিনের মহকুমা সম্মেলনে বনগাঁ মহকুমার বিভিন্ন এলাকার গ্রামীণ চিকিৎসকেরা উপস্থিত ছিলেন।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন