Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২ জানুয়ারী, ২০২৩

১৩ বছর পর খুলে দেওয়া হল বিট অফিস

The-Beat-Office-has-been-opened

শম্পা গুপ্ত : ‌মাওবাদী আতঙ্ক কাটিয়ে পর্যটনের মরসুমে ফের খুলে দেওয়া হল পুরুলিয়ার ঝালদার খামার বিট অফিস। দীর্ঘ ১৩ বছর পর খুললো এই বনাঞ্চলের দপ্তর। ফলে খুশির হাওয়া বনকর্মীদের মধ্যে।

২০০৯ সাল। মাওবাদী হামলায় তখন জর্জরিত জঙ্গলমহল। মাওবাদীদের বোমায় একের পর এক উড়ে যাচ্ছে রাজ্যের বনদপ্তরের বিভিন্ন কার্যালয়। জঙ্গলমহলে তখন আতঙ্কের পরিবেশ। প্রাণ বাঁচাতে সেইসময় জঙ্গল ছেড়ে পালান বনকর্মীরা।

এই পরিস্থিতিতে জঙ্গল মহলের বনদপ্তরের অফিসগুলি বন্ধ করে দিতে বাধ্য হয় রাজ্য সরকার। এভাবেই কেটে গেছে ১৩ টি বছর। জঙ্গল মহলে এখন শান্তির পরিবেশ। মাওবাদী আতঙ্ক কাটিয়ে নিজস্ব ছন্দে ফিরেছে জঙ্গল মহল।

আর তাই নতুন করে একে একে খুলে দেওয়া হচ্ছে দপ্তরগুলি। সেভাবেই সোমবার খুলে গেল পুরুলিয়ার ঝালদা বনাঞ্চলের বিট অফিস। উপস্থিত ছিলেন রাজ্য বনদপ্তরের দক্ষিণ-পশ্চিম চক্রের মুখ্য বনপাল মানসরঞ্জন ভট্ট, জেলা বনাধিকারিক দেবাশিষ শর্মা প্রমুখ।

জেলা বনাধিকারিক দেবাশিষ শর্মা জানান, আপাতত অল্প সংখ্যক কর্মী নিয়ে এই বিট অফিস চালু করা হল। পরবর্তীতে পরিস্থিতির উপর নির্ভর করে কর্মী সংখ্যা বাড়ানো হতে পারে। মুখ্য বনপাল মানসরঞ্জন ভট্ট বলেন, ২০০৯ সালের পর ফের এই অফিস খুলে দেওয়া হল। এতে স্থানীয় বাসিন্দাদের সুবিধা হবে।

বন দপ্তর সূত্রে জানা গেছে, সম্প্রতি বলরামপুর এলাকায় বন্ধ থাকা একটি বিট অফিস নতুন করে চালু করা হয়েছে। এরপর এদিন খুলে দেওয়া হল এই বিট অফিস। এর ফলে হাতির তান্ডব আটকাতে বনকর্মীদের সহযোগিতা পাবেন স্থানীয়রা। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন