Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১ জানুয়ারী, ২০২৩

‌'বম্ব সাইক্লোনে' জমে গেছে নায়াগ্রা জলপ্রপাত

Niagara-Falls

সমকালীন প্রতিবেদন : এই শতকের ভয়ঙ্কর সুন্দর দৃশ্য। আমেরিকা এবং কানাডা এখন তুষার ঝরে সম্পূর্ণ বিপর্যস্ত। জনজীবন একরকম ত্রস্ত ও স্তব্ধ। ঠিক এই সময় ছবি আসলো নায়াগ্রা জলপ্রপাতের। বরফঝরা ছবি। বিপর্যস্ত আমেরিকা। মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। 

এবার প্রবল ঠান্ডায় জমে গেল নায়াগ্রা জলপ্রপাতের একাংশও। বরফে পরিণত বিশ্বের বৃহত্তম জলপ্রপাতের ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে হতবাক নেটিজেনরা। তবে স্থানীয় প্রশাসন জানিয়েছে, আপতদৃষ্টিতে মনে হচ্ছে গোটা জলপ্রপাতটাই থমকে গিয়েছে, কিন্তু তা আদৌ ঘটেনি। 

জলধারার উপরি অংশ জমে যাওয়ায় এমনটা মনে হচ্ছে। প্রবল ঠান্ডায় এটাই হয়। জলের উপরিভাগ বরফ হয়ে গেলেও নিচের জল সাধারণত বরফে পরিণত হয় না।

মার্কিন সংবাদ সংস্থা সূত্রে জানা যাচ্ছে, এখন পর্যন্ত শুধু আমেরিকায় মৃতের সংখ্যা অন্তত ৫৯ জন। কোথাও কোথাও তাপমাত্রা পৌঁছে গিয়েছে মাইনাস ৪৮ ডিগ্রিতে। এই অবস্থায় জমে গিয়েছে পৃথিবী বিখ্যাত নায়াগ্রা জলপ্রপাতও। আসলে তাপমাত্রা হিমাঙ্কের অনেক নিচে নেমে যাওয়াতেই নায়াগ্রা নদীর জল জমে গিয়েছে। 

জলের উপরে বরফের আস্তরণ পড়েছে। বর্তমানে সেই বরফ নিয়েই নিচে আছড়ে পড়ছে বিরাট জলপ্রপাত। সেই দৃশ্যও আশ্চর্য প্রাকৃতিক সৌন্দর্য। সেই কারণেই এমন দৃশ্যকে বলা হয় 'ভয়ঙ্কর সুন্দর'। নায়াগ্রার স্বাভাবিক জলের পতন এখন আর দেখা যাচ্ছে না। 

নায়াগ্রা কর্তৃপক্ষ জানিয়েছে, স্বাভাবিক অবস্থায় ৩২ ফুট প্রতি সেকেন্ড বেগে প্রতি সেকেন্ডে ৩,১৬০ টন জল প্রবাহিত হয় এই জলপ্রপাতে। বর্তমানে নদীতে বরফ জমে যাওয়ায় সেই গতি অনেকটাই রুদ্ধ হচ্ছে। তবে নায়াগ্রা জলপ্রপাত পুরোপুরি কখনওই জমে যাওয়া সম্ভব না, জানিয়েছে নায়াগ্রা পার্ক কর্তৃপক্ষ। 

এদিকে ভয়ংকর প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও পর্যটকেরা নায়াগ্রা দেখতে হাজির হচ্ছেন। তাঁদের তোলা বরফ জমা বিশাল নায়াগ্রার ছবি এখন বিশ্ববাসীর চোখের সামনে। একেবারেই অন্যরকম সেই দৃশ্য।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন