Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৬ জানুয়ারী, ২০২৩

মহৌষধ ‌হিসেবে শীতে প্রতিদিন খান কমলালেবু

 

Eat-oranges-every-day

সমকালীন প্রতিবেদন : ‌এর আগে আপনারা জেনেছেন, শীতকালে কিভাবে বিভিন্ন রোগ-ব্যাধি থেকে আমাদের শরীরকে বাঁচাতে আমলকির মতো একটি সুপার ফুড উপকার দেয়। তবে শীতের রোগ-ব্যাধির থেকে বাঁচানোর দৌড়ে শুধুমাত্র আমলকিই নয়, আছে আমাদের সকলের পরিচিত এবং অন্যতম পছন্দের ফল কমলালেবুও। 

কিন্তু কেন মহৌষধি বলা হয় কমলালেবুকে? কিভাবেই বা তা একটি স্বাস্থ্যকর শরীর গড়তে আমাদের সাহায্য করে? চলুন তা জেনে নিই আজকের এই প্রতিবেদনে। শীতকাল এসে গেছে মানেই ত্বকের যত্ন নেওয়া শুরু করতে হবে, নয়তো শরীরের চামড়া ফাটতে শুরু করবে।

আসলে শীতকাল আসলেই বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ একদমই কমে যায়। যার ফলে পরিবেশ হয়ে ওঠে শুষ্ক প্রকৃতির। আর তখনই আমাদের শরীরের ঠোঁট ও গোড়ালির মতো অংশগুলি ফাটতে শুরু করে। এমনকি শীতকালীন সময়ে শরীরে বাসা বাঁধতে পারে অনেক প্রকারের জীবাণুও। কিন্তু চিন্তার কারণ নেই। এদের হাত থেকে মানুষকে বাঁচাতেই সৃষ্টি আমাদের প্রিয় কমলালেবুর।

আমাদের শরীর এমন ভাবে তৈরি যে, পরিবেশের তাপমাত্রা কমতে থাকলে দুর্বল হয় আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ও দেখা দেয় বিভিন্ন শারীরিক দুর্বলতা। এই সময় বাতাসে পর্যাপ্ত জ্বলীয় বাষ্পের অভাবে চামড়ার কোষগুলি শুকিয়ে যাওয়ায় প্রাণহীন হয়ে ওঠে আমাদের ত্বক।

আর এই ধরনের সমস্যা থেকে বাঁচতেই প্রতিদিন খাওয়া উচিত অন্তত একটি করে কমলালেবু। কমলালেবু এমন একটি ফল, যা শুধুমাত্র শরীর ও স্বাস্থেরই নয়, ত্বকের যত্নেও কাজে লাগে। চলুন দেখা যাক কমলালেবুর কিছু জানা ও অজানা উপকারিতা।

১| কমলালেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা কিনা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বককে উজ্জ্বল করে ত্বকের সৌন্দর্যও বাড়ায়।

২| শীতকালে অনেক ক্ষেত্রেই বেড়ে যায় কোষ্ঠকাঠিন্যের প্রবণতা। যেহেতু কমলালেবুতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার, তাই তা কোষ্ঠকাঠিন্য থেকেও রক্ষা করে।

৩| কমলালেবুতে উপস্থিত ডায়েটারি ফাইবার খাবার হজমেও সহায়ক ভূমিকা পালন করে, তাই দুপুরে খাওয়ার পরে একটি করে কমলালেবু নিজের মেনুতে রাখাই যায়।

৪| এক গবেষণায় দেখা গেছে যে, যারা যারা নিয়মিত কমলালেবু খান, তাদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকের সম্ভাবনা অনেকটাই কম।

৫| কমলালেবুতে থাকা প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, প্রস্রাবে সাইট্রেট এর অভাবে কিডনিতে পাথর জমার সম্ভাবনাকে অনেকাংশে কমিয়ে দেয়।

৬| সাম্প্রতিককালের এক গবেষণায় এও দেখা গেছে যে, নিয়মিত কমলালেবু খেলে জ্বর বা ফ্লু এর হাত থেকেও রক্ষা পাওয়া যায়।

৭| কমলালেবুত থাকা ফাইবার রক্তে থাকা ব্যাড কোলেস্টেরলকে কমাতে সাহায্য করে।

৮| কমলালেবুতে থাকা ক্যারোটিনয়েড চোখকে ভালো রাখে।

৯| প্রচুর পরিমাণ ভিটামিন সি কমলালেবুতে থাকায় তা শরীরের কোষগুলিকে রক্ষা করে ও বার্ধক্যজনিত রোগগুলি প্রতিরোধ করে।

১০| কমলালেবুতে থাকা বিটা-ক্যারোটিন যা কিনা একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, শরীরে ঘটা বার্ধক্যকে বিলম্বিত করে।

এই দশটি উপকারিতা থাকলো আপনাদের জন্য, যা কিনা পাওয়া যায় কমলালেবু সেবনে। তাই আর দেরি না করে প্রত্যেকদিনের রুটিনে অবশ্যই রাখুন অন্তত একটি করে কমলালেবু।




‌‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন