Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৬ জানুয়ারী, ২০২৩

পুরসভার দখল নিল কংগ্রেস, প্রধান নির্দলের

Congress-took-over-the-municipality

শম্পা গুপ্ত : ‌সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে ঝালদা পুরসভার দখল নিল কংগ্রেস। হাইকোর্টের নির্দেশে সোমবার এই পুরসভার প্রধান নির্বাচনের প্রক্রিয়া চলে। সেখানে ৭-০ ভোটে জয়লাভ করে কংগ্রেস। পুরপ্রধান হিসেবে নির্বাচিত করা হয় ৩ নম্বর ওয়ার্ডের নির্দল কাউন্সিলর শীলা চ্যাটার্জীকে।

শেষ পুরসভা নির্বাচনে এই পুরসভার ১২ টি আসনের মধ্যে কংগ্রেস ৫ টি, তৃণমূল ৫ টি এবং কংগ্রেস সমর্থিত নির্দল ২ টি করে আসনে জয়লাভ করে। পরে ১ জন নির্দল কাউন্সিলর তৃণমূলে যোগদান করলে বোর্ড গঠন করে তৃনমূল।

এরপর দুষ্কৃতীদের গুলিতে খুন হন ঝালদা পুরসভার ২ নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু। এই ঘটনায় রাজ্য জুড়ে তোলপাড় শুরু হয়। পরবর্তীকালে সেই ওয়ার্ডে উপ নির্বাচনে জয়লাভ করেন কংগ্রেস প্রার্থী মিঠুন কান্দু।

এরপর গত বছরের ১৩ অক্টোবর এই পুরসভার প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন কংগ্রেস এবং নির্দল কাউন্সিলরেরা। পাশাপাশি, একসময় তৃণমূলে যোগদানকারী নির্দল কাউন্সিলার শীলা চ্যাটার্জী তৃণমূল দল ত্যাগ করেন। 

আস্থা ভোট হলে সেখানে ৭-০ ভোটে জয়লাভ করে কংগ্রেস। অপসারিত হন তৃণমূলের পুরপ্রধান। এই ঘটনার পর গত ২ ডিসেম্বর রাজ্যের পুর ও নগরোন্নয়ন দপ্তরের পক্ষ থেকে কাউন্সিলর জবা মাছুয়ারকে ঝালদা পুরসভায় নতুন পুরপ্রধান হিসেবে নিয়োগ করা হয়। 

তার ২৪ ঘন্টার মধ্যেই নির্দল কাউন্সিলার শীলা চ্যাটার্জীকে পুরপ্রধান নির্বাচিত করে কংগ্রেস এবং নির্দল কাউন্সিলরেরা। এতে জটিলতা তৈরি হওয়ায় বিষয়টি কলকাতা উচ্চ আদালতে যায়। শুরু হয় মামলা প্রক্রিয়া।

৫ ডিসেম্বর এই মামলায় কংগ্রেসের নির্বাচিত এবং রাজ্য সরকারের নিয়োজিত দুই পুর প্রধানের উপর স্থগিতাদেশ জারি করে পুরুলিয়ার জেলাশাসককে এক মাসের জন্য ঝালদা পুরসভায় অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে নিয়োগ করে কলকাতা উচ্চ আদালত।    

এর পরবর্তীতে কলকাতা উচ্চ আদালতের বিচারপতি অমৃতা সিনহা আজ, ১৬ জানুয়ারি পুরসভার প্রধান নির্বাচনের জন্য দিন ঘোষণা করেন। সেই অনুযায়ী এদিন পুরপ্রধান নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়।

নির্বাচনকে ঘিরে এদিন সকাল থেকেই ঝালদা পুরসভার ২০০ মিটার এলাকা জুড়ে ১৪৪ ধারা জারি করা হয়েছিল। কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে ঝালদা শহর জুড়ে মোতায়েন করা হয়েছিল বিশাল পুলিশ বাহিনী। পুরসভার ২০০ মিটারের মধ্যে সমস্তরকম জমায়েত নিষিদ্ধ করা হ‌য়েছিল।

এদিন তৃণমুল কংগ্রেসের কাউন্সিলাররা ভোটে অংশগ্রহণ করলেও তাঁরা কেউ ভোট দান করেননি। শেষ পর্যন্ত ৭-০ ভোটে জয়লাভ করে কংগ্রেস। পুরপ্রধান হিসেবে নির্বাচিত করা হয় কংগ্রেস সমর্থিত নির্দল প্রার্থী শীলা চ্যাটার্জিকে।



  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন