Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩

ক্যান্সার সংক্রান্ত চিকিৎসার ওপিডি চালু বনগাঁয়

 

Cancer-treatment

সমকালীন প্রতিবেদন : ‌সময়মতো চিকিৎসা করালে বর্তমানে আধুনিক চিকিৎসার মাধ্যমে ক্যান্সারকে সম্পূর্ণরূপে নির্মুল করা সম্ভব। পাশাপাশি, এর চিকিৎসার খরচ অন্যান্য চিকিৎসার খরচের থেকে খুব একটা বেশি নয়। সর্বপরি, এই রোগটি কোনও ছোঁয়াচে রোগ নয় যে, একজন ক্যান্সার আক্রান্ত রোগীর সংস্পর্শে এলে অন্য কোনও ব্যক্তি সেই রোগে আক্রান্ত হবেন।

ক্যান্সার রোগ নিয়ে সচেতনতা শিবিরে এমনই জানালেন ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসকেরা। তাঁদের বক্তব্য, এব্যাপারে সাধারণ মানুষের মধ্যে অনেক ভুল ধারনা রয়েছে। ফলে অনেক ক্ষেত্রে আক্রান্ত রোগীকে সামাজিক সমস্যার মধ্যে পরতে হয়।

উল্লেখ্য, ক্যান্সার আক্রান্ত রোগীকে এতোদিন চিকিৎসার জন্য কলকাতায় ছুটতে হতো। এখন থেকে সীমান্ত শহর বনগাঁতে বসেই সেই পরিষেবা পাওয়া যাবে। বেসরকারি সংস্থা এইচসিজিইকো ক্যান্সার সেন্টারের উদ্যোগে বনগাঁয় ওপিডি পরিষেবা চালু হল।

শুক্রবার এই পরিষেবার উদ্বোধন হল। সেখানে উপস্থিত ছিলেন দুই ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসক ডা: শশাঙ্কশেখর দাস, ডা: করণ সেহগল, বনগাঁ পুরসভার প্রধান গোপাল শেঠ, ব্লক স্বাস্থ্য আধিকারিক ডা: মৃগাঙ্ক সাহারায়, ‌সংস্থার মার্কেটিং বিভাগের কৌশিক সরকার, তীর্থপতি দাস সহ অন্যান্যরা।

বনগাঁর দিশারী ডায়গনস্টিক সেন্টারের ব্যবস্থাপনায় এদিনের আলোচনাচক্রে উপস্থিত ছিলেন বনগাঁ মহকুমার গ্রামীন স্বাস্থ্য পরিষেবক সংস্থার সম্পাদক পরিতোষ বিশ্বাস এবং সংস্থার সদস্যরা। ক্যান্সার রোগ নিয়ে তাঁদের নানা প্রশ্নের উত্তর দেন চিকিৎসকেরা। 

অনুষ্ঠানে উপস্থিত বনগাঁ পুরসভার প্রধান গোপাল শেঠ বলেন, রাজ্য সরকারের দেওয়া স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে এই সংস্থা ক্যান্সারের চিকিৎসা করবে, সেটি ভালো উদ্যোগ। কারণ, অনেক ক্যান্সার আক্রান্ত রোগী আছেন, যারা অর্থের অভাবে এই রোগের চিকিৎসা ঠিকভাবে করাতে পারেন না।

সংস্থার মার্কেটিং বিভাগের প্রতিনিধি কৌশিক সরকার জানান, দেশের ২০ টি শহরে ২৪ টি ক্যান্সার চিকিৎসা কেন্দ্র রয়েছে এই সংস্থার। কলকাতায় এই সংস্থার যে হাসপাতাল রয়েছে, তা অত্যাধুনিক সুবিধাযুক্ত। 

বনগাঁর এই ওপিডি সেন্টারে যেসব রোগীর ক্যান্সার ধরা পরবে, তারা স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে কলকাতার হাসপাতালে চিকিৎসা পরিষেবা পাবেন, এমনই জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চাহিদা বাড়লে বনগাঁর ওপিডি সেন্টারে চিকিৎসকের সংখ্যা বাড়ানো হবে। আপাতত দুজন চিকিৎসক মাসে দুদিন করে এখানকার ওপিডিতে উপস্থিত থাকবেন।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন