Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩

কালো রসুনে রয়েছে নানা পুষ্টিগুণ

 

Black-garlic-has-many-nutritional-properties

সমকালীন প্রতিবেদন : রসুন সম্পর্কে কে না জানেন। রসুন হলো এমন এক প্রকারের সবজি, যা কিনা বেশিরভাগ আমিষ খাবারেই ব্যবহার করা হয়ে থাকে। তবে আজকে কথা হচ্ছে এক অন্য রসুন সম্পর্কে। একে বলা হচ্ছে 'কালো রসুন', যাতে কিনা রয়েছে ভরপুর পরিমাণে স্বাস্থ্যের জন্য উপকারী এমন সমস্ত উপাদান। 

সাধারণত রসুনকে আমরা ব্যবহার করে থাকি শরীরের মহৌষধি হিসেবেই। তবে বর্তমানে বেশ কিছু দেশে আমাদের পরিচিত সাধারণ এই রসুনকেই ফার্মেন্টেড করে রূপান্তরিত করা হচ্ছে 'কালো রসুনে'। অনেকেই সকালবেলা ঘুম থেকে ওঠার পরে সুস্বাস্থ্যের জন্য খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খেয়ে থাকেন। 

তবে এর স্বাদ খুব একটা ভালো না হওয়ার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই এটি বিভিন্ন মশলার সঙ্গে মিশিয়ে খাবারে রান্না করে খাওয়া হয়। রসুন প্রথম থেকেই সকলের কাছে অত্যন্ত সুপরিচিত একটি সুপার ফুড হিসেবে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ঔষধি গুণ, যা কিনা হজম শক্তি বাড়ায় এবং শরীরে শক্তি যোগায়। 

তবে ফার্মেন্টেড করা এই কালো রসুনকে বলা হচ্ছে 'সুপার-সুপার ফুড'। সাধারণ রসুনকে ফার্মেন্টেড করে তোলার পর এর মধ্যেকার সমস্তপ্রকার পুষ্টিগুণের পরিমাণ সাধারণের থেকে দ্বিগুণ হয়ে যায়। এই কালো রসুনে চলে আসে সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজন এমন সমস্ত উপাদান এবং খনিজ। 

কালো রসুন ম্যাগনেসিয়াম, সোডিয়াম, ফসফরাস, জিংক, আয়রন, ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম এবং ভিটামিন বি ১, বি ২, বি ৩, বি ৬- এর মতো বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ। এছাড়াও এতে থাকা অ্যান্টি ইনফ্লামেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল গুন এই কালো রসুনকে সাধারণ রসুনের থেকেও আরও শক্তিশালী করে তোলে। সেই জন্যই এই কালো রসুনকে সুপারফুডের থেকেও উপরের স্বীকৃতি দেওয়া হচ্ছে। 

তবে প্রশ্ন হচ্ছে, কি করে তৈরি হয় এই সুপার ফুড 'কালো রসুন'? চলুন জেনে নেওয়া যাক এর পদ্ধতি। অনেকেরই ধারণা হতে পারে যে, এই কালো রসুন হয়তো আলাদা কোনও একটি প্রজাতি, যা চাষ করা হয়ে থাকে, কিন্তু না। আসলে বাজারে পাওয়া সাধারণ রসুনকেই দুই সপ্তাহ থেকে তিন সপ্তাহেরও বেশি দিন ধরে ফার্মেন্টেড করার পরে তৈরি হয় এই কালো রসুন। 

রসুনকে ফার্মেন্টেড করার পরে এর রং কালো হয়ে যায়। সেই জন্যই একে কালো রসুন বলা হয়ে থাকে। এই রসুনের গন্ধ আগের মতো খানিকটা তীব্র হলেও এর স্বাদ কিন্তু মোটেও শক্তিশালী নয়। বরং এর স্বাদ অনেকটাই মিষ্টি হয়ে যায় আগের তুলনায়। আর সেই জন্যই থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপানের মতো বিভিন্ন এশিয়ান দেশগুলিতে এই রসুনের ব্যবহারের বেশ চল আছে। 

এবাদেও আজকাল পশ্চিমী বিভিন্ন দেশগুলিতেও ধীরে ধীরে এই রসুনের চাহিদা বাড়ছে। তবে কেবলমাত্র এর স্বাদের জন্য নয়, বরং সুপার ফুড হিসেবেই বেশি জনপ্রিয় হচ্ছে এটি বিশ্বের মানুষের কাছে। কালো রসুনের পুষ্টিগুণ এবং উপকারিতা সম্পর্কে এক প্রতিবেদনে জানা যাচ্ছে যে, এই রসুন শরীরে হার্টের কার্যক্ষমতাকে বাড়াতে এবং রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে ব্যাপক পরিমাণে সাহায্য করে। 

তবে কেবলমাত্র এই নয়, কালো রসুন ক্যান্সারের সঙ্গে লড়াই করতেও সাহায্য করে থাকে। আর ঠিক এই জন্যই ধীরে ধীরে বিশ্বের সমস্ত দেশগুলিতে এই কালো রসুনের চাহিদা বাড়তে থাকছে। এছাড়াও, এই রসুন হজম শক্তি বাড়ায়, শরীরে শক্তি যোগায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 

এতে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং আন্টি সেপটিক বৈশিষ্ট্য ও ভিটামিন সি শরীরকে বিভিন্ন ব্যাকটেরিয়া এবং ভাইরাসের আক্রমণের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। কালো রসুনের এত বৈশিষ্ট্য ও গুণাবলী দেখার পরে যদি চিন্তা তৈরি হয় যে, কিভাবে আপনারা এই কালো রসুন পাবেন, তাহলে নিশ্চিন্ত হয়ে যান। 

আপনারাও খুব সহজেই ঘরেই বানিয়ে ফেলতে পারবেন এই কালো রসুন। বর্তমানে ইন্টারনেটের যুগে সমস্ত তথ্যই আজকাল হাতের মুঠোয়। ঠিক তেমনি খুব সহজেই আপনারা ইউটিউবে পেয়ে যাবেন এই কালো রসুন তৈরি করার প্রণালী, যা দেখে আপনারা বাড়িতেই তৈরি করতে পারবেন এটি। তাহলে আর দেরি কিসের? আজই লেগে পড়ুন বাড়িতেই খুব সহজে এই সুপার ফুড তৈরি করার কাজে।



‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন