Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩

রোবটিক নার্স পরিষেবা চালু হচ্ছে এই রাজ্যে

 

Robotic-Nurse-Services

সৌদীপ ভট্টাচার্য : ‌‌সংক্রামক রোগীর চিকিৎসা করতে গিয়ে স্বাস্থ্যকর্মীদের সংক্রামিত হওয়ার হাত থেকে রক্ষা করতে এবারে চালু হচ্ছে রোবটিক নার্স। পূর্ব ভারতে প্রথম এই পরিষেবা চালু হতে যাচ্ছে উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রাম এলাকায়। একটি বেসরকারি হাসপাতালের উদ্যোগে এই পরিষেবা চালু হবে।

বৃহস্পতিবার নতুন এই হাসপাতালের উদ্বোধন করেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। পূর্ব ভারতের মধ্যে নতুন এই পরিষেবা মধ্যমগ্রামে চালু হতে যাওয়ার ঘটনায় খুশি মন্ত্রী। যদিও এই পরিষেবা এখনও পরীক্ষামূলক স্তরে রয়েছে। পরিষেবা পেতে এখনও এক বছর সময় লাগবে।

এব্যাপারে এই বেসরকারি হাসপাতালের সঙ্গে যুক্ত রোবটিক সায়েন্টিস্ট ডা:‌ রঙ্কুর ঘোষ জানান, 'করোনা মহামারির সময় দেখা গেছে, করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা পরিষেবা দিতে গিয়ে অনেক নার্স নিজে সংক্রমিত হয়ে মারা গেছেন। আর এখান থেকেই রোবটিক নার্স এর ভাবনা।'

নতুন এই রোবটিক নার্স রোগীর কাছে গিয়ে রোগীর স্বাস্থ্য সংক্রান্ত খোঁজ নেওয়ার পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়া, চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া, রক্তের নমুনা সংগ্রহ করার মতো কাজ করতে সক্ষম হবে বলে আশা হাসপাতাল কর্তৃপক্ষের।

খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এব্যাপারে জানান, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর উদ্যোগে রাজ্যে নতুন নতুন হাসপাতাল তৈরি হচ্ছে। পাশাপাশি, বেসরকারি সংস্থাদের অনুমোদন দেওয়া হচ্ছে। এক্ষেত্রে স্বাস্থ্যসাথী কার্ডকে প্রাধান্য দেওয়ার পাশাপাশি এইসব বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ যেন সব স্তরের রোগীদের সমান পরিষেবা দেয়।

হাসপাতাল সূত্রে আরও জানা গেছে, বেসরকারি একটি সংস্থার সহযোগিতায় তৈরি নতুন এই রোবটকে দিয়ে প্রাথমিক ট্রায়াল রান করানো হয়েছে। সেক্ষেত্রে সফলতা এসেছে। আগামীতে লাইভ টেষ্টিং চলবে। তারপর আগামী এক বছরের মধ্যে এই রোবটের পরিষেবা চালু হয়ে যাবে।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন