Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩

২৭ তম রাজ্য যাত্রা উৎসবের সূচনা

 

Beginning-of-Yatra-festival

সৌদীপ ভট্টাচার্য : ‌ঘণ্টা বাজিয়ে ২৭ তম রাজ্য যাত্রা উৎসবের সূচনা করলেন রাজ্যের মন্ত্রী তথা বাংলার যাত্রা অ্যাকাডেমীর সভাপতি অরুপ বিশ্বাস। উপস্থিত ছিলেন মন্ত্রী ইন্দ্রনীল সেন, রথীন ঘোষ, চন্দ্রিমা ভট্টাচার্য, জ্যোতিপ্ৰিয় মল্লিক, সুজিত বসু, সাংসদ কাকলি ঘোষদস্তিদার, বিধায়ক নারায়ন গোস্বামী, জেলাশাসক শরৎকুমার দ্বিবেদী, পুলিশ সুপার রাজনারায়ণ মুখার্জি সহ অন্যান্যরা।

এদিন দুপুরে বারাসতের কাছারি ময়দানে ৩২ দিনের এই যাত্রা উৎসবের সূচনা হয়। অন্যান্য বছর এই যাত্রা উৎসবের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এবার তিনি উপস্থিত থাকতে পারেন নি। বারাসতে দুদিন ধরে এই উৎসব চলবে। এর পাশাপাশি, রাজ্যের বিভিন্ন জেলায় এই উৎসবের আয়োজন করা হয়েছে।

এদিনের এই অনুষ্ঠান মঞ্চ থেকে শীতবস্ত্র প্রদান করা হয়। মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, গত ৩৪ বছরে যাত্রা উৎসব ধ্বংসস্তুপে পরিনত হয়েছি। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর জাদুকাঠিতে আমূল পরিবর্তন হয়েছে। প্রতি বছর এখন নিয়ম করে যাত্রা উৎসবের আয়োজন হচ্ছে।

অরূপ বিশ্বাস আরও বলেন, বাম আমলে বিনা দাসগুপ্ত স্মৃতি পুরষ্কারের অর্থমূল্য ছিল বার্ষিক ২০ হাজার টাকা। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী সেটিকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করে দিয়েছেন। সারা রাজ্যে যাত্রার সঙ্গে জড়িয়ে আছেন ৫ লক্ষ মানুষ। 

এছাড়াও, ২০০৯-২০১০ সালে বাম আমলে মাত্র ৮০ জন হাজার টাকা করে ভাতা পেতেন। এখন সেটি দাঁড়িয়েছে ২৫ হাজারে। আগে সারা বছরে যাত্রাপালা হতো ১৫ থেকে ২০ টি। আর এখন সেটি বছরে দাঁড়িয়েছে ৫০ থেকে ৬০ টি।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন