Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২

রাজ্যে 'বন্দে ভারত' এর ‌পরীক্ষামূলক যাত্রা নির্বিঘ্নে

Trial-run-of-Vande-Bharat

সমকালীন প্রতিবেদন : ভারতীয় রেলের গর্বের ট্রেন 'বন্দে ভারত' ‌এর পশ্চিমবঙ্গে পরীক্ষামূলক যাত্রা নির্বিঘ্নে শেষ হল। সোমবার হাওড়া থেকে ছেড়ে নির্ধারিত সময়েই পৌঁছালো নিউ জলপাইগুড়ি স্টেশনে। ট্রায়াল রানের সফল যাত্রায় খুশি রেল মন্ত্রকও।

দেশের অন্যান্য স্থানে ভারতীয় রেলের বিলাশবহুল এবং দ্রুতগামী ট্রেন বন্দে ভারত অনেক আগেই চালু হয়ে গেলেও এবারে সেই ট্রেন নিয়মিতভাবে চলাচল শুরু করতে চলেছে। এই ট্রেন চলবে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনের মধ্যে।

এদিন ভোর সাড়ে ৫ টা ৫৫ মিনিট নাগাদ হাওড়ার ২২ নম্বর প্ল্যাটফর্ম থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনের উদ্দেশ্যে রওনা দেয় বন্দে ভারত এক্সপ্রেস। নির্দিষ্ট স্টেশনগুলিতে দাঁড়ানোর পরেও নির্ধারিত সময়েই কিছুক্ষণ আগেই নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছে যায় এই ট্রেন।

রেল সূত্রে জানা গেছে, বানিজ্যিকভাবে কিছুদিনের মধ্যেই এই ট্রেন চলাচল শুরু করবে। প্রাথমিকভাবে ট্রেনটি ঘন্টায় ১১০ তেকে ১৩০ কিলোমিটার গতিবেগে ছুটবে। যার ফলে ৮ ঘন্টার মধ্যে হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছে যাবে।

মালদা থেকে নিউ জলপাইগুড়ি স্টেশনের মধ্যে ট্রাকের কিছু কাছ বাকি আছে। সেই কাজ শেষ হয়ে যাওয়ার পর এই ট্রেনের গতিবেগও বাড়ানো সম্ভব হবে। আর তখন হাওড়া থেকে ছেড়ে সাড়ে ৫ ঘন্টার মধ্যে এই ট্রেন নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে।

আরও জানা গেছে, ১৬ বগির এই ট্রেনটিতে দুই ধরনের সিটিং অ্যারেঞ্জমেন্ট থাকছে। মোট আসন সংখ্যা ১১২৮। সপ্তাহে ৬ দিন চলবে এই ট্রেন। সকাল ৬ টায় হাওড়া স্টেশন ছেড়ে দুপুর দেড়টায় পৌঁছাবে নিউ জলপাইগুড়ি স্টেশনে। এই ট্রেনই ফের দুপুর আড়াইটেয় ছেড়ে হাওড়ায় পৌঁছাবে রাত ১০ টায়।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন