Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২

নদীতে মৎস্যজীবীর জালে বিরল প্রজাতির মাছ

 

Rare-species-of-fish

সমকালীন প্রতিবেদন : নদীতে মাছ ধরতে গিয়ে মৎস্যজীবীর জালে ধরা পরল বিরল প্রজাতির মাছ। এই খবর ছড়িয়ে পরতেই ভিড় জমালেন এলাকার মানুষ। এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ালো সুন্দরবন এলাকায়।

জানা গেছে, উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার সুন্দরবন লাগোয়া হিঙ্গলগঞ্জের রায়মঙ্গল নদীতে মাছ ধরতে গিয়েছিলেন এলাকার মৎস্যজীবী অনুপ মন্ডল। আর সেই সময় তাঁর জালে ধরা পরে এক বিরল প্রজাতির মাছ।

মাছটির চেহারা দেখে প্রথমে হকচকিয়ে যান ওই মৎস্যজীবী। মনে সাহস জুগিয়ে মাছটিকে নৌকায় তোলেন। এরপর সেই মাছটিকে আমবাড়িয়া এলাকায় নদীর পাড়ে এনে তোলেন। জানা যায়, মাছটির নাম কাটা টেপা।

অনেকটাই গোলাকৃতি ওই মাছটির সারা গায়ে লম্বা লম্বা কাটায় ভরা। উজ্জ্বল নীল রঙের চোখ। ওজনও বেশ কয়েক কেজি। অদ্ভুত দর্শন এই মাছটির খবর ছড়িয়ে পরতেই মাছটিকে দেখতে ভিড় জমান বহু মানুষ।

শুধু তাই নয়, ওই রাস্তা দিয়ে যাতায়াত করা বাস থেকে যাত্রীরা নেমে মাছটিকে দেখতে চলে আসেন। স্থানীয়রা মনে করছেন, এই মাছটি সমুদ্রে থাকে। কোনও কারণে পথ ভুল করে নদীতে চলে আসে। আর তখনই ওই মৎস্যজীবীর জালে ধরা পরে মাছটি।

এব্যাপারে স্থানীয়রা জানালেন, তাঁরা আগে কখনও এই ধরনের মাছ চোখে দেখেন নি। শুধু নাম শুনেছেন। অবশেষে সুন্দরবন বেড়াতে যাওয়া এক পর্যটক তাঁর অ্যাকুয়ারিয়ামে রাখার জন্য ৪ হাজার টাকার বিনিময়ে মাছটি ওই মৎস্যজীবীর কাছ থেকে কিনে নিয়ে গেছেন বলে জানা গেছে।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন